• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বাজেট বইয়ে ছাপার ভুলে ৫% ভ্যাট!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জুন ২০১৮, ১১:২৩

অনলাইনে কেনাকাটায় (ই-কমার্স/এফ-কমার্স) পাঁচ শতাংশ ভ্যাট (মূসক) রাখার প্রস্তাব প্রত্যাহার করা হয়েছে। কারণ এটা অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা বইয়ে ছাপার ভুল ছিল।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ তথ্য জানান।

এ আগে বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনলাইনে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয়ের ওপর পাঁচ শতাংশ ভ্যাট রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

--------------------------------------------------------
আরও পড়ুন : সঞ্চয়পত্রের সুদের হার ‘কমছে’
--------------------------------------------------------

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয়ের পরিসর বাড়াতে ‘ভার্চুয়াল বিজনেস’ নামে একটি নতুন সেবার সংজ্ঞা সংযোজন করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকোনো পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার উপর পাঁচ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করছি।

এনবিআর চেয়ারম্যান বলেন, অনলাইনে পণ্য সামগ্রী কেনাকাটায় কোনো ভ্যাট রাখা হয়নি। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার বইয়ে ভুল করে ছাপানো হয়েছিল। এটা সংশোধন করা হবে।

মন্ত্রী বলেন, ‘এবারের বাজেটে আমি বলেছিলাম যে নতুন ‘করটর’ দেয়া হবে না। মোটামুটিভাবে সেই কথা রাখতে সক্ষম হয়েছি।’

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমার সব বাজেট নির্বাচনী বাজেট। তা তো হবেই। আমি একটি দলের সদস্য এবং একজন গুরুত্বপূর্ণ সদস্য। আমার বাজেট তো এমন হবেই যেটা মানুষ পছন্দ করবে। এবং পছন্দটা করবে একদিনের জন্য না, জাস্ট ইলেকশনের বছরের জন্য না, প্রত্যেক বছর ধরে পছন্দ করবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
অভিনেতা রুমির মৃত্যুতে ফেসবুক যেন শোক বই
সাপ্তাহিক ২ দিন ছুটিসহ চাকরি, লাগবে না অভিজ্ঞতা
X
Fresh