• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নে ১২ হাজার ২০১ কোটি টাকার প্রস্তাব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ জুন ২০১৮, ০৯:৫২
বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নে ২০১৭-১৮ অর্থবছরে ১২  হাজার ২০১ কোটি টাকা  বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। যা ২০১৬-১৭ অর্থবছরে ছিল ১১ হাজার ৩৮ কোটি ১৩ লাখ টাকা, যা সংশোধিত আকারে ৯৬৯১ টাকা ব্যয়ের জন্য বরাদ্দ দেয়া হয়।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। বাজেট বক্তব্যে এ তথ্য জানানো হয়।

বাজেট বক্তব্যে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিপরীতে আগামী অর্থবছরের বাজেটে ১২ হাজার ২০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখছি।

বাজেট  বক্তব্যে মন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনের লক্ষ্যে আমরা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণাধর্মী কার্যক্রমকে উৎসাহিত করছি। ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে জেলা পর্যায়ে চলমান বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার কলেবর বৃদ্ধি করে উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করেছি। খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ এবং চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের শাখা স্থাপনের কাজ শুরু হয়েছে। এছাড়াও বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের কলেবর বৃদ্ধি ও বিষয়ভিত্তিক বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। আমরা সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানকেও এসকল আয়োজনে সহযোগিতা করছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-কে একটি সেন্টার অব এক্সিলেন্স ও সেন্টার ফর টেকনোলজি ট্রান্সফার এন্ড ইনোভেশন হিসেবে রূপান্তর করা হচ্ছে। এছাড়া, পারমাণবিক নিরাপত্তার পাশাপাশি পারমানবিক বিকিরণ হতে সুরক্ষার লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অবকাঠামো শক্তিশালীকরার উদ্যোগ নেয়া হয়েছে।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়