• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

বাজেটে প্রতিরক্ষাখাতে ২৯ হাজার ৬৬ কোটি টাকার প্রস্তাব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ জুন ২০১৮, ০৯:৩০
আগামী ২০১৮-১৯ অর্থবছরে বাজেটে প্রতিরক্ষাখাতে ২৯ হাজার ৬৬ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। যা গত ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ২ হাজার ৬৬ কোটি টাকা বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরে প্রতিরক্ষাখাতে সংশোধিত বাজেট ছিল ২৬ হাজার ৪০০ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট প্রস্তাবনা উপস্থাপনকালে এ তথ্য দেন।

সেনা, নৌ ও বিমান বাহিনীর সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত আছে রয়েছে বলে বাজেট বক্তৃতায় জানান অর্থমন্ত্রী। 

তিনি বলেন, বাংলাদেশের আকাশসীমার উপর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শনাক্তকরণ এলাকা এয়ার ডিফেন্স আইডিন্টিফিকেশন জোন (এডিআইজেড) নির্ধারণ করা হয়েছে এবং সিলেট জেলায় বাংলাদেশ বিমান বাহিনীর ২টি পূর্ণাঙ্গ বিমান বাহিনী ঘাঁটি স্থাপনের কাজ চলছে।

দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে আরও যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হল- দেশের দশটি স্থানে আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপন, ঊর্ধ্বস্তরে বায়ুর পর্যবেক্ষণ পদ্ধতির আধুনিকায়ন এবং স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতি এবং উইন্ড প্রোফাইলার স্থাপন, হালনাগাদ তথ্য-উপাত্ত সংবলিত ডিজিটাল মানচিত্র প্রণয়ন ও জিওডেটিক কন্ট্রোল নেটওয়ার্ক সংরক্ষণ, ন্যাশনাল স্পেশাল ডাটা ইনফ্রাস্টাকচার (এনএসডিআই) স্থাপন, ২টি টাইডাল স্টেশন স্থাপন এবং সমগ্র বাংলাদেশের লিডার সার্ভের কাজ করা।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়