• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

তৈরি পোশাক খাতে আয়কর বাড়ানোর প্রস্তাব অর্থমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুন ২০১৮, ২১:১০ | আপডেট : ০৭ জুন ২০১৮, ২১:২০

আগামী অর্থবছরের বাজেটে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের আয়কর বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশকালে এই প্রস্তাব করেন তিনি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বাজেটে তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিতে নিয়োজিত সাধারণ কারখানার কর হার ১৫ শতাংশ ও তৈরি পোশাকের তালিকাভুক্ত কোম্পানির কর হার ১২ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এসব ক্ষেত্রে বর্তমানে একক আয়কর হার ১২ শতাংশ রয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : সাড়ে ৩ হাজার কোটি টাকার বরাদ্দ বেড়েছে কৃষি খাতে
--------------------------------------------------------

এছাড়া পরিবেশসম্মত ভবন সনদ (গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন) আছে এমন সবুজ কারখানার আয়কর হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, দেশের কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নে তৈরি পোশাক খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে তৈরি পোশাক খাতের গুরুত্ব বিবেচনা করে এই খাতকে বিশেষ কর সুবিধা দেয়া হচ্ছে।

তিনি বলেন, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি শিল্প কারখানায় বিশেষ করে, তৈরি পোশাক শিল্পে উপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার নানা উদ্যোগ নিচ্ছে।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই বাজেটের আকার বাড়ছে মাত্র ৬৮ হাজার কোটি টাকা।

নির্বাচনী বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির(এডিপি) আকার নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

আরও পড়ুন :

কে/  এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়