• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

যোগাযোগ অবকাঠামো খাতে ৫৩ হাজার ৮১ কোটি টাকা বাজেট প্রস্তাব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ২০:২১

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যোগাযোগ অবকাঠামো খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে মোট ৫৩ হাজার ৮১ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

তিনি বলেন, এর মধ্যে ২০ হাজার ৮১৭ কোটি টাকা সড়ক পরিবহন ও মহাসড়ক খাতে বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ১৫৫ কোটি টাকা, সেতু বিভাগে ৯ হাজার ১১২ কোটি টাকা ও অন্যান্য ৪ হাজার ৩৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, দেশের গুরুত্বপূর্ণ ১ হাজার ১৪০ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ককে যথাযথ মানসম্পন্ন ও প্রশস্ত করার জন্য আমরা ১০টি সড়ক জোনভিত্তিক ১০টি গুচ্ছ প্রকল্প গ্রহণ করেছি। এর আওতায় পর্যায়ক্রমে সারাদেশের ৩ হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ককে চার বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হবে। ইতোমধ্যে ৪৬৫ কিলোমিটার সড়ক চার বা তদূর্ধ্ব লেনে উন্নীত হয়েছে।

আরও ৪৩৬ কিলোমিটার সড়ককে উন্নীতকরণের কাজ চলছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে সরাসরি চলাচলের সুযোগ তৈরির জন্য আমরা ঢাকা ইস্টওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা নিয়েছি। এটি এশিয়ান হাইওয়ের সাথে যুক্ত থাকবে।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এই অংকের বাজেট মোট দেশজ উৎপাদন-জিডিপির ২০ শতাংশের কিছু বেশি। বাজেটে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার মূল এডিপিসহ মোট উন্নয়ন খরচ ধরা হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকা। বাকি ২ লাখ ৮৭ হাজার ১৩১ কোটি যাবে বেতন ভাতা সুদ পরিশোধসহ অন্যান্য অনুন্নয়ন খাতে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংকট থেকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : অর্থমন্ত্রী
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
অর্থনৈতিক সংকট কেটে গেছে : অর্থমন্ত্রী
বার্ষিক সাধারণ সভায় বিসিবির বাজেট পৌনে চার কোটি টাকা
X
Fresh