• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

হাইব্রিড মোটরগাড়ির দাম কমবে, বাড়বে রিকন্ডিশনের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুন ২০১৮, ১৮:৩১

প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে হাইব্রিড মোটরগাড়ি আমদানি সম্পূরক শুল্ক ২৫ শতাংশ কমানো এবং পুরাতন বা রিকন্ডিশন গাড়ির অবচয় সুবিধা বছর ভিত্তিক ৫ শতাংশ কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশকালে এই প্রস্তাব করেন তিনি।

হাইব্রিড মোটরগাড়ির বিষয়ে আবদুল মুহিত বলেন, পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড মোটরগাড়ির আমদানি উৎসাহিত করার জন্য নিম্ন সিসির হাইব্রিড মোটর গাড়ি (১৬০০ হতে ১৮০০ সিসি পর্যন্ত) আমদানিতে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ২০ শতাংশে হ্রাসের প্রস্তাব করছি।

অন্যদিকে রিকন্ডিশন গাড়ির বিষয়ে তিনি বলেন, পুরাতন গাড়ি আমদানির ক্ষেত্রে গত ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে প্রদত্ত অবচয় সুবিধার পুনর্বিন্যাস করা হয়। পুরাতন গাড়ি আমদানি কিছুটা নিরুৎসাহিত করার লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাব করছি।

উল্লেখ্য, রিকন্ডিশন গাড়ির নতুন অবচয় হার অনুযায়ী, এক বছর পর্যন্ত পুরাতন গাড়ির ক্ষেত্রে কোনো অবচয় নেই। এক বছরের বেশি কিন্তু দুই বছরের কম পুরাতন গাড়ির ক্ষেত্রে ১০ শতাংশ, দুই বছরের বেশি ও তিন বছরের কমের ক্ষেত্রে ২০ শতাংশ, তিন বছরের বেশি ও চার বছরের কমের ক্ষেত্রে ৩০ শতাংশ এবং চার বছরের বেশি ও পাঁচ বছরের কম রিকন্ডিশন গাড়ির ক্ষেত্রে ৩৫ শতাংশ অবচয় ধরা হবে।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়