• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

২০৪০ সালের মধ্যে বিড়ি-সিগারেট থাকবে না

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুন ২০১৮, ১৭:১৫ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৭:১৮

আগামী ২০৩০ সালের মধ্যে দেশে বিড়ি উৎপাদন নিঃশেষ হবে। আর ২০৪০ সালের মধ্যে সিগারেটের উৎপাদন শেষ হবে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার সংসদে জাতীয় বাজেট পেশকালে একথা জানান তিনি।

বাজেট বক্তব্যে আবুল মাল আবদুল মুহিত বলেন, এদেশ থেকে তামাক নিঃশেষ করার সীমানা ২০৪১ সাল নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সঙ্গে সঙ্গতি রেখে বিড়ির উৎপাদন ২০৩০ সালে এবং সিগারেটের উৎপাদন ২০৪০ সালে নিঃশেষ করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।
--------------------------------------------------------
আরও পড়ুন : দাম বাড়ছে বিড়ি-সিগারেট-মদের
--------------------------------------------------------

তিনি বলেন, বিড়ির ভয়াবহতা সিগারেটের চেয়ে বেশি। বর্তমান আর্থ-সামাজিক উন্নয়নের ফলে বিড়ির ব্যবহারকারী কমে যাচ্ছে। বর্তমানে এই খাতে নিয়োজিত শ্রমিকের সংখ্যাও আগের তুলনায় কম। এবার বিড়ির মূল্য বাড়ানো না হলেও ফিল্টারযুক্ত বিড়ির ক্ষেত্রে ২০ শলাকার প্যাকেটের মূল্য ১২ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হবে।

অর্থমন্ত্রী বলেন, এবার বিড়ির মূল্য বাড়ানো হবে না তবে ফিল্টারযুক্ত বিড়ির ক্ষেত্রে ২০ শলাকার প্যাকেটের মূল্য  ১২ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হবে। নিম্নতম স্তরের সিগারেট মূল্য আগামী বছরে হবে ৩২ টাকা বা তদূর্ধ্ব এবং সেখানে সম্পূরক শুল্ক হবে ৫৫ শতাংশ।

তিনি বলেন, মধ্যম স্তরে ১০ শলাকার সিগারেটের মূল্য হবে ৪৮ টাকা এবং সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ। উচ্চস্তরে ১০ শলাকার সিগারেটের মূল্য হবে ৭৫ টাকা ও ১০১ টাকা এবং সম্পূরক শুল্ক হবে ৬৫ শতাংশ।

একইসঙ্গে আগামী দিনের লক্ষ্যমাত্রা হবে নিম্নতম স্তর ৭৫ টাকায় উন্নীত করা যেখানে সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ হবে বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন :

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়