• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পেনশনের টাকার তথ্য মোবাইল ফোনে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ১৫:৪৩

অবসরকালে সরকারি কর্মচারীদের পেনশনের টাকা পেতে হয়রানি কমানোর লক্ষ্যে বেশি কিছু নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। পেনশন ব্যবস্থাপনা, পেনশন প্রদান প্রক্রিয়া ও পেনশনের আওতার ক্ষেত্রে এসব গুণগত পরিবর্তন আনা হয়েছে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার বাজে বক্তৃতায় বলেন, পেনশনারদের হয়রানি লাঘবের জন্য পেনশন প্রদান প্রক্রিয়াও সহজ করা হচ্ছে।

ইএফটি’র মাধ্যমে সরাসরি পেনশনারের পছন্দ অনুযায়ী তার হিসাবে পেনশন প্রদানের কার্যক্রম পাইলট আকারে চালু করা হয়েছে, যার পরিধি শিগগিরই সকল মন্ত্রণালয়/বিভাগে বিস্তৃত করা হবে। এর ফলে পেনশনারদের নিজ নিজ পেনশন উত্তোলনের জন্য আর হিসাবরক্ষণ কার্যালয়ে বা ব্যাংকে যেতে হবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন : অনলাইনে কর পরিশোধ এ বছর থেকে
--------------------------------------------------------

তিনি বলেন, প্রতি মাসে একটি নির্দিষ্ট তারিখে পেনশনারের পছন্দ অনুযায়ী তার ব্যাংক হিসাবে সরাসরি পেনশনের অর্থ স্থানান্তর করা হবে এবং মোবাইলে একটি ক্ষুদে বার্তার (sms) মাধ্যমে এ তথ্য পেনশনারকে জানিয়ে দেয়া হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, সরকারের পেনশন বাবদ বাজেট ব্যবস্থাপনায়ও পরিবর্তন এসেছে। পূর্বে মন্ত্রণালয়/বিভাগসমূহ বিক্ষিপ্তভাবে পেনশন বাবদ বরাদ্দ সংরক্ষণ করতো। বর্তমানে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগের পেনশন বাবদ বরাদ্দ অর্থ বিভাগের অনুকূলে রাখা হচ্ছে, যা এ তহবিল ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করেছে। সরকারি কর্মচারীদের পেনশন ও ভবিষ্য তহবিল ব্যবস্থাপনার জন্য একটি পৃথক পেনশন অফিস স্থাপন করা হচ্ছে, যা সম্পূর্ণ অটোমেশনের আওতায় কাজ করবে। ফলে, পেনশনারদের ভোগান্তি স্থায়ীভাবে দূর হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেট গ্রাহক কমেছে ৩৫ লাখ
বেঙ্গল মোবাইলের নতুন চমক
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
মোবাইলে প্রতিদিন ৪ হাজার ১৭৫ কোটি টাকা লেনদেন
X
Fresh