• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

শিক্ষাখাতে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুন ২০১৮, ১৫:২৬ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৫:৩৪
২০১৭-১৮ অর্থবছরের সর্বোচ্চ দ্বিতীয় বরাদ্দ পাচ্ছে শিক্ষাখাত। এ খাতে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৪,৮৮৮ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২২,৪৬৬ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে শিক্ষাখাতে বরাদ্দ পায় ৪১ হাজার ৬১৬ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। বাজেট বক্তব্যে এ তথ্য জানানো হয়।

২০১৬-১৭ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ২১,৫১৮ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগে ২০,০৯৮ কোটি টাকা বাজেট পাশ হয়েছিল। 

বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আমি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরী ও মাদরাসা শিক্ষা বিভাগের বিপরীতে মোট ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। এটি হচ্ছে কোন খাতে আগামী বছরে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ।

তিনি আরও বলেন, সারাদেশে ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ এবং অবশিষ্ট ৩৮৯টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। একই সাথে, বিদ্যমান প্রশিক্ষণকেন্দ্রসমূহে অবকাঠামো উন্নয়ন ও সংক্ষিপ্ত প্রশিক্ষণের আয়োজন, শিক্ষক প্রশিক্ষণ ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জনপ্রিয় করা হচ্ছে। এছাড়া, ৪টি বিভাগীয় শহরে ৪টি মহিলা পলিটেকনিক, প্রতিটি বিভাগীয় শহরে একটি করে গার্লস টেকনিক্যাল স্কুল, ২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন এবং সকল বিভাগে একটি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। মাদরাসা শিক্ষার আধুনিকায়নে ৩৫টি মডেল মাদরাসা স্থাপন ও ৫২টি মাদরাসায় অনার্স কোর্স চালু করেছি এবং দেশের ৬৫৩টি মাদরাসা মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের উদ্যোগ নিয়েছি।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়