• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্যাংক বাঁচাতে কর-এ ছাড়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ১৪:৩১

অনিয়ম-দুর্নীতির কারণে বেশিরভাগ ব্যাংক যখন ধুকছে, তখন এ খাতের জন্য সুখবর দিয়েছে সরকার। ব্যাংক খাতে কর্পোরেট কর কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার দুপুরে আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী এই কর কমিয়ে আনার ঘোষণা দেন।

বাজেট বক্তব্যে তিনি বলেন, অনেকে বলে থাকেন আমাদের কর্পোরেট করহার খুব বেশি। কথাটি ঠিক নয়। পাবলিকলি ট্রেডেড কোম্পানির বিদ্যমান করহার ২৫ শতাংশ, দক্ষিণ এশিয়ার অন্যান্য অনেক দেশের তুলনায় যা বেশ কম। এছাড়া, আমাদের করহার বৈশ্বিক গড়হার (২৪.২৯ শতাংশ) এর সাথে সঙ্গতিপূর্ণ।

“তবে ব্যাংকিং খাতের করহার কিছুটা বেশি হওয়ায় আমি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের করহার ২.৫ শতাংশ হ্রাস করার প্রস্তাব করছি। এতে এ খাত হতে রাজস্ব কিছুটা কমলেও বিনিয়োগকারীদের প্রতি ইতিবাচক বার্তা যাবে।”

অর্থমন্ত্রী বলেন, অন্যান্য কোম্পানি করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। মোটামুটিভাবে বর্তমান সর্বোচ্চ করহার হবে বাস্তবে ৪০ শতাংশ এবং দ্বিতীয় হারটি হবে ৩৭.৫ শতাংশ। একমাত্র তামাকজাত পণ্য প্রস্তুতকারী ও নন-পাবলিকলি ট্রেডেড মোবাইল ফোন অপারেটর কোম্পানিরা এর চেয়ে উচ্চহারে কর দেবেন।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
মাশরুম চাষ করে স্বাবলম্বী শাপলা আক্তার
ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 
আত্মসমর্পণ করে কারাগারে সাবেক এমপি মান্নান
X
Fresh