• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বেসরকারি চাকরিজীবীদের পেনশনের রূপরেখা আগামী বাজেটে: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ জুন ২০১৮, ১৭:১১ | আপডেট : ০৪ জুন ২০১৮, ২২:২৫
আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বেসরকারি চাকরিজীবীদের জন্য পেনশন ব্যবস্থার রূপরেখা তুলে ধরা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আজ সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন।

অর্থমন্ত্রী আরও বলেন, এবারের বাজেটে ভ্যাটকে ৯ স্তর থেকে পাঁচ স্তরে নামিয়ে আনা হবে। সর্বোচ্চ হার হবে ১৫ শতাংশ। আগামী বছর পাঁচ স্তর থেকে তিন স্তরে নামিয়ে আনা হবে।

এই বাজেটে নতুন করে কোনও কর আরোপ হবে না বলে জানান তিনি।

উন্নত বিশ্বের মতো সবার জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর উদ্যোগ নিচ্ছে সরকার। চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তা বাস্তবায়ন হয়নি।

--------------------------------------------------------
আরও পড়ুন : গত ১০ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি: অর্থমন্ত্রী
--------------------------------------------------------

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় বলেছিলেন, সরকারি পেনশনারগণ দেশের সমগ্র জনগণের একটি ক্ষুদ্রাংশ মাত্র। তাই সরকারি কর্মচারীদের পাশাপাশি সবার জন্য সরকারি পৃষ্ঠপোষকতায় অংশগ্রহণমূলক সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে আমরা কাজ করছি। আমাদের সামগ্রিক কর্মকাণ্ডের অন্তর্নিহিত লক্ষ্য বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্রে রূপান্তর করা।

অর্থমন্ত্রীর এ ঘোষণার পর কাজ শুরু করে অর্থ মন্ত্রণালয়। নতুন অর্থবছরের বাজেটে তারই রূপরেখা দেয়া হবে।

এমএ মুহিত আজ আরও বলেন, সিগারেট ও মোবাইল কোম্পানির জন্য করপোরেট ট্যাক্স ৪৫ শতাংশ অপরিবর্তিত থাকবে। এছাড়া ব্যাংকসহ লিস্টেড-আনলিস্টেড সব কোম্পানির ক্ষেত্রে করপোরেট ট্যাক্সের সর্বোচ্চ হার হবে ৩৭ দশমিক ৫ শতাংশ।

এবারের বাজেটের আকার চার লাখ ৬০ হাজার কোটি টাকার কম বেশি হবে। অর্থমন্ত্রী বলেন, এ বিষয়ে প্রকৃত ফিগার আমি এই মুহূর্তে দিতে পারছি না।

আরও পড়ুন :

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়