• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বাংলাদেশ নিরাপদ কর্মপরিবেশে উন্নতি করেছে: মার্কিন রাষ্ট্রদূত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ মে ২০১৮, ১৯:৫৯ | আপডেট : ২৮ মে ২০১৮, ২০:১৪
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, পোশাক খাতে নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি করেছে। নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে ক্রেতা জোট অ্যাকর্ড এবং অ্যালায়েন্স তাদের সহায়তা করেছে।

রাজধানীর বিজিএমইএ ভবনে সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সংবাদ সম্মেলনের আয়োজন করে পোশাক খাতের কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক খাতে অনেক উন্নতি হয়েছে। ভালো বাজার খুঁজে পেতে বিজিএমইএ বেশ ভালো মার্কেটিং করেছে। নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে ক্রেতা জোট অ্যাকর্ড এবং অ্যালায়েন্স তাদের সহায়তা করেছে। রানা প্লাজা দুর্ঘটনার পর পোশাক কারখানার কর্মপরিবেশে বিস্ময়কর উন্নতি হয়েছে, যা আন্তর্জাতিকমানের।

তিনি বলেন, ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ পোগ্রাম (আইভিএলপি) একটি সম্মানজনক পোগ্রাম। পেশাজীবীদের সাথে মতবিনিময়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এর আয়োজন করে থাকে।

--------------------------------------------------------
আরও পড়ুন : অ্যালকোহল মিশ্রিত পানীয় আনলো কোকাকোলা
--------------------------------------------------------

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ২০ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই প্রোগ্রামে অংশ নিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ ২০১৭ প্রোগ্রামের নির্বাচিত ছয় সাংবাদিক আগামী ২৩ জুন সপ্তাহব্যাপী শিক্ষা সফরের জন্য আমেরিকা যাবেন। তারা ওয়াশিংটন ডিসি এবং নিউইয়র্কে সে দেশের নীতিনির্ধারক, সাংবাদিক, পোশাকশিল্পের শীর্ষ কর্মকর্তা, শ্রমিক ও ভোক্তা সংগঠনের নেতাদের সাথে মতবিনিময় করবেন। এর মাধ্যমে ফেলোশিপ পাওয়া সাংবাদিকরা নিজেদের সমৃদ্ধ করবেন, যা দেশের পোশাক খাতের উন্নয়নকে ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেলোশিপের মেন্টর গাজী মিডিয়া গ্রুপের এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বিজিএমইএ’র সহসভাপতি আবু নাসির, বিইউএফটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোজাফফর ইউ সিদ্দিকী ও সিঅ্যান্ডএ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার নৌরিন চৌধুরীসহ অন্যরা।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে বিজিএমইএ ও বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) যৌথভাবে এ জার্নালিজম ফেলোশিপ দিয়ে আসছে।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়