• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুক্রবার বলেই সবকিছুর দাম বেশি

আরটিভি অনলাইন রির্পোট

  ২৫ মে ২০১৮, ১৬:১৬

শুক্রবার কাঁচাপণ্যের বিক্রেতারা রীতিমতো বেপরোয়া হয়ে যান। নিজের ইচ্ছামতো প্রতিটি পণ্যের দাম একদিনেই ৫ থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি করেন। সরবরাহ ভালো ও পাইকারি বাজারে দাম ওঠানামা না করলেও খুচরা বাজারে তারা ঠিকই চড়া দাম হাঁকান।

ছুটির দিন হওয়ায় কাঁচা বাজারে ক্রেতাদের উপস্থিতি বাড়ার সুযোগকে কাজে লাগিয়ে পণ্যের দাম বেশি নেয়া হয় বলে অভিযোগ ক্রেতাদের। সংশ্লিষ্টরা মনে করছেন সঠিক বাজার ব্যবস্থাপনা, পর্যবেক্ষণ ও নজরদারি বৃদ্ধি করলেই কেবল বিক্রেতাদের সিন্ডিকেট থেকে রেহাই পাওয়া যাবে।

গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, কাঁঠালবাগান কাঁচাবাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথায় ওঠে আসে এসব তথ্য।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে কুইন্টালপ্রতি চিনির দাম কমেছে ২ হাজার ৬৪৫ রুপি
--------------------------------------------------------

কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বৃহস্পতিবার কেজি প্রতি আলু বিক্রি হয় ১৮ থেকে ২০ টাকায়, কিন্তু আজ শুক্রবার বিক্রি হচ্ছে ২৫ টাকায়। প্রতিকেজি বেগুন বৃহস্পতিবার ছিল ৪০ টাকা আজ তা ৫০ থেকে ৬০ টাকা, শসা প্রতি কেজি বৃহস্পতিবার ছিল ২৫ টাকা আজ তা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। পটল প্রতি কেজি বৃহস্পতিবার ছিল ৩০ টাকা, আজ তা বিক্রি হচ্ছে ৪০ টাকা, কাকরোল বৃহস্পতিবার ছিল ৩৫, আজ তা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, টমেটো বৃহস্পতিবার ছিল ৪০ টাকা আজ শুক্রবার তা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। গাজর বৃহস্পতিবার ছিল ৫০ টাকা আজ শুক্রবার তা ৬০ টাকা। এছাড়া লাউ প্রতি পিছ বৃহস্পতিবার ছিল ৩০ থেকে ৩৫ টাকা আজ তা ৪০ থেকে ৫০ টাকা, লেবু প্রতি হালি বৃহস্পতিবার ছিল ১৫ থেকে ২০ টাকা আজ তা ২৫ টাকা। এছাড়া বৃহস্পতিবার থেকে শুক্রবার প্রতি শাকের আঁটিতে ৫ টাকা বেড়েছে। অন্যান্য কাঁচাপণ্যও বিক্রি হয়েছে বেশি দামে।

এদিকে বৃহস্পতিবার প্রতি কেজি পেয়াজ ছিল ৩৫ টাকা, শুক্রবার তা হয় ৪০ থেকে ৪৫ টাকা, রসুন দেশি ও আমদানি বৃহস্পতিবার ছিল ৭০ থেকে ৮০ টাকা, শুক্রবার তা ১শ থেকে ১শ ১০ টাকা।

মাংসের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি মুরগির দাম শুক্রবার ৫ টাকা বাড়তি রাখা হচ্ছে। বৃহস্পতিবার বয়লার ছিল প্রতি কেজি ১৪০ টাকা আজ তা ১৪৫, প্রতি কেজি কর্ক শুক্রবার বিক্রি হয় ৩১০ টাকা, আজ তা ছিল ৩২০ টাকা, প্রতি কেজি লেয়ার বৃহস্পতিবার ছিল ১৯০ থেকে ১৯৫ আজ তা বিক্রি হচ্ছে ২শ টাকা। এদিকে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫শ টাকা কেজিতে।

শুক্রবার দাম বেশি রাখার কারণ জানতে চাইলে কারওয়ান বাজারের কাঁচা বাজারের বিক্রেতা করিম মিঞা আরটিভি অনলাইনকে বলেন, শুক্রবারে ক্রেতা বেশি থাকে, মাল কম পাওয়া যায়। তাই দাম বেশি হয়। তবে শনিবার আবার দাম পড়ে যায়।

প্রায় প্রতিদিনই কাঁচা বাজার করেন সরকারি চাকরিজীবী কামরুল ইসলাম। তিনি আরটিভি অনলাইনকে বলেন, শুক্রবার কারণ ছাড়াই প্রায় প্রতিটি কাঁচাপণ্যের দাম ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে যায়। ক্রেতাদের সমাগম বেশি হলে দাম আরও বৃদ্ধি পায়। এক ধরণের জিম্মি করেই তারা এভাবে দাম বাড়িয়ে দেয় বলে অভিযোগ এ ক্রেতার।

বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার প্রায় প্রতিটি পণ্যের দাম বেশি বলে জানালেন হাতিরপুল বাজারের বিক্রেতা সানোয়ার হোসেন । তিনি আরও বলেন, শুক্রবারে বেশি সতেজ ও ভালো কাঁচাপণ্য রাখা হয়। এছাড়া বেশি বিক্রি হয় বলে মাল কমেও যায়। সবকিছু ভেবেচিন্তেই দাম একটু বেশিই রাখা হয়। এছাড়া অন্যান্যে দিন কম বিক্রি হয়। ফলে যা আয়ের চিন্তা শুক্রবারকে ঘিরেই।

আরও পড়ুন :

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
ঈদের পর কারওয়ান বাজার স্থানান্তর কাজ শুরু হবে
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
এক্সপ্রেসওয়ের কারওয়ান বাজার র‍্যাম্প খুলছে আজ
X
Fresh