• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তেজগাঁওয়ে ৩০০ ফ্ল্যাট পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মে ২০১৮, ১৩:১২
ছবি প্রতীকী

রাজধানীর তেজগাঁওয়ে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ করতে যাচ্ছে সরকার। এই প্রকল্পের আওতায় মোট ৫টি ১৩তলা বিশিষ্ট ভবন নির্মিত হবে। যেখানে ফ্ল্যাট বা ইউনিট থাকবে প্রায় ৩০০টি। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৯ কোটি টাকা।

আগামী বাজেটের আগে সরকারের শেষ একনেক বৈঠকে গত মঙ্গলবার এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সরকার বলছে, ঢাকা মহানগরীতে সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের আবাসন ব্যবস্থাপনায় দীর্ঘদিন চাহিদার তুলনায় বেশ ঘাটতি ছিল। সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের সংখ্যা বহুগুণ বাড়লেও সরকারি আবাসন সুবিধা বাড়েনি। ফলে আবাসন সংকট প্রকট আকার ধারণ করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : বৈধভাবে স্বর্ণ আমদানি হবে, নীতিমালা অনুমোদন
--------------------------------------------------------

এ সংকট মেটাতেই নতুন করে প্রায় ৩০০টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। তেজগাঁও স্টাফ কোয়ার্টার ক্যাম্পাসের ৩ দশমিক শূন্য ৬ একর জমির ওপর এই ভবন নির্মিত হবে।

সরকারি আবাসন পরিদপ্তরের তথ্যমতে, ঢাকা মহানগরীতে পদায়িত এক লাখ ৪৮ হাজার ৯১৫ জন সরকারি কর্মকর্তা বা কর্মচারী আছেন। যার বিপরীতে মাত্র ১৩ হাজার ৫২টি ফ্ল্যাট বা ইউনিট বাসা আছে। সরকারের নতুন পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালের মধ্যে আরও এক হাজার ৩০৮টি ফ্ল্যাট বাড়িয়ে সরকারি কর্মীদের ফ্ল্যাট বা ইউনিট সংখ্যা ১৮ হাজার ২৭৬ এ উন্নীত করা হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, এ প্রকল্পের আওতায় ৮০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট বিশিষ্ট ৪টি ১৩তলা ভবন নির্মাণ করা হবে। যেখানে ফ্ল্যাট থাকবে ১৯২টি। আর ৬৫০ বর্গফুটের ফ্ল্যাট হবে ৯৬টি। যার জন্য আলাদা দুইটি ১৩তলা ভবন নির্মিত হবে।

এছাড়া এই এলাকায় ২০০০ হাজার বর্গফুট আয়তনের ৩তলা বিশিষ্ট একটি কমিউনিটি হল নির্মাণ, একটি ৬ তলা অফিস কাম রেস্ট হাউজ নির্মাণ করা হবে।

সরকার আশা করছে, এই প্রকল্পের বাস্তবায়ন হলে সরকারি কর্মচারীদের আবাসন সংকট কিছুটা দূর হবে। সেইসঙ্গে তাদের মানসম্পন্ন, স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিতের পাশাপাশি কাজের মান বাড়বে।

বর্তমানে তেজগাঁও স্টাফ কোয়ার্টার ক্যাম্পাসে একটি একতলা ভবন, একটি ৩তলা ভবন ও অনেকগুলো অর্ধস্থায়ী স্থাপনা আছে। সবগুলো স্থাপনাই প্রায় ৭০ বছর আগে নির্মিত। যেখানে গণপূর্ত অধিদপ্তরে কর্মরত চাকরিজীবীদের প্রায় ১৫০ পরিবার বসবাস করছে।

নতুন প্রকল্পটি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় গণপূর্ত অধিদপ্তর বাস্তবায়ন করবে। যা ২০২০ সালের মধ্যে বাস্তবায়িত হবে। প্রকল্পের পুরো অর্থই সরকার থেকে দেয়া হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
রাজকুমার মুক্তির আগে নতুন সমালোচনায় শাকিব খান
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
X
Fresh