• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিশ্ববাজারে স্বর্ণের দাম ৫ মাসের মধ্যে সর্বনিম্ন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ মে ২০১৮, ১১:৩৯ | আপডেট : ২২ মে ২০১৮, ১২:০৪
ছবি সংগৃহীত
চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য যুদ্ধের ‘অবসান’ ঘটছে। দুই দিন আগে মার্কিন ও চীন কর্তৃপক্ষ থেকে এ খবর প্রকাশিত হওয়ার পর বিশ্ববাজারে তেজ হারিয়েছে স্বর্ণের বাজার।

রয়টার্সের খবরে বলা হচ্ছে, বাণিজ্য যু্দ্ধ পরিস্থিতি ‘শিথিল’ ও ডলার শক্তিশালী হওয়ার জেরে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম প্রায় ৫ মাসের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে।

সাধারণত বাণিজ্য ও রাজনৈতিক অস্থিরতা দেখা দিলে নিরাপদ বিনিয়োগ বলে খ্যাত স্বর্ণের দাম টানা বাড়তে থাকে।

সোমবার দুপুরের দিকে স্পট গোল্ডের দাম দশমিক ৬ শতাংশ কমে আউন্স প্রতি এক হাজার ২৮৩ ডলারে কেনাবেচা হয়। যা দিনের এক সময় আরও দুই ডলারে কমেছিল। এদিকে আগামী জুনে ডেলিভারি হতে যাওয়া ইউএস গোল্ড বিক্রি হয় দশমিক ৭ শতাংশ কমে এক হাজার ২৮২ ডলারে।

থিঙ্ক মার্কেটের প্রধান বাজার বিশ্লেষক নাঈম আসলাম বলছেন, বিশ্বের প্রধান প্রধান বেশ কিছু মুদ্রার বিপরীতে ডলার শক্তিশালী হওয়ার কারণে এখন চাপে আছে স্বর্ণ। যে কারণে মূল্যবান পণ্যটির দাম বাড়ছে।

‘তাছাড়া বিশ্বের দুই প্রধান অর্থনীতির মধ্য বাণিজ্য যুদ্ধ পরিস্থিতি  ‘শিথিল’ হওয়াও এ বাজারকে প্রভাবিত করছে।’

দুইদিন আগে যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হি বলেন, যেকোনো বাণিজ্য যুদ্ধ এবং শুল্ক বৃদ্ধির হুমকি থেকে সরে আসার ব্যাপারে চীন ও যুক্তরাষ্ট্র উভয়পক্ষ সম্মত হয়েছে।

এরপরই বেশকিছু মুদ্রার বিপরীতে ডলার শক্তিশালী হতে থাকে। জাপানের মুদ্রা ইয়েনের বিপরীতে এখন ডলারের মান বেড়েছে গেলো ৫ মাসের মধ্যে সর্বোচ্চে।

স্বর্ণের বাজার বিশ্লেষণকারী সংবাদ সংস্থা বুলিয়ন ভল্টের তথ্যানুযায়ী, গেলো সপ্তাহে আন্তর্জাতিক বাজারে এক আউন্স স্বর্ণ ছিল এক হাজার ৩২১ ডলার। এর আগে এপ্রিলের মাঝামাঝিতে যা ছিল এক হাজার ৩৫০ ডলার। অর্থাৎ মাত্র এক মাসে এ বাজারে দাম কমেছে প্রায় ৭০ ডলার।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারের সঙ্গে স্বর্ণের দাম সমন্বয় করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি- বাজুস। বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলে দেশের বাজারেও কমানোর সিদ্ধান্ত নেয়া হয়।

সমিতির সবশেষ তথ্য অনুযায়ী, গত ১৮ মার্চ থেকে  ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম রাখা হচ্ছে ৫০ হাজার ৯৫৪ টাকা। আর ২১ ক্যারেটের ভরি নেয়া হচ্ছে ৪৮ হাজার ৬৮০ টাকা। এছাড়া ১৮ ক্যারেট ৪৩ হাজার ৬০৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি হচ্ছে ২৬ হাজার ৪০৯ টাকা।

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমার ধারা বজায় থাকলে দেশের বাজারেও শিগগির দাম কমতে পারে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়