• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আয়কর মেলা শুরু মঙ্গলবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ অক্টোবর ২০১৬, ২১:২৯

‘সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন’ এ শ্লোগানকে সামনে রেখে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু মঙ্গলবার। ঢাকাসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে ১-৭ নভেম্বর এ মেলা চলবে।ব্যক্তি শ্রেণির করদাতাদের কর প্রদানে উৎসাহ দিতে ৭ম বারের মতো এ মেলার আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এদিন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে মেলার উদ্বোধন করবেন।

সোমবার আগারগাঁওয়ে রাজস্ব ভবনে সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান মেলার বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, প্রথমবারের মতো এবার ঢাকায় এনবিআরের নিজস্ব ভবনের সুবিশাল চত্বরে আয়কর মেলা হচ্ছে।আর করদাতারা মেলায় অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ পাবেন।

আয়কর মেলা এরই মধ্যে করদাতাদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে জানিয়ে তিনি বলেন, এর সুখ্যাতি বেড়েছে। তাই এবার কর তথ্য ও সেবা আরো সহজ করতে মেলার ব্যাপ্তি বাড়ানো হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, সর্বোচ্চ করদাতাদের প্রতি বছর ২০টি ট্যাক্স কার্ড প্রদান করা হলেও এবার ১২৫ জনকে তা দেয়া হবে।রাজস্ব প্রদানে করদাতাদের উৎসাহ বাড়াতে ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়ানো হয়েছে।

এ বছর ৮ বিভাগীয় শহরে ৭দিন, জেলা শহরগুলোতে ৪দিন এবং দ্বিতীয় বারের মতো ২৯টি উপজেলায় ২ দিনব্যাপী স্থায়ী এবং ৫৭টি উপজেলায় ১দিন ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে।রঙিন ব্যানার, ফেস্টুন, বেলুন ও আলোকসজ্জার মাধ্যমে আঞ্চলিক পর্যায়েও মেলা আকর্ষণীয় ও ফলপ্রসূ করার উদ্যোগ নিয়েছে এনবিআর।

রাজধানীর বিভিন্ন জায়গা থেকে করদাতাদের মেলায় যাতায়াতের সুবিধার্তে এবার ৮টি শাটল বাসের ব্যবস্থা রাখা হয়েছে।

করদাতাদের করতথ্য ও সেবা সহজে পেতে আয়কর মেলায় ঢাকার প্রতিটি কর অঞ্চলের জন্য আলাদা বুথ থাকবে। এনবিআরের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনেও কর পরিশোধ করতে পারবেন করদাতারা।যারা ফরম পূরণ করতে পারবেন না, তাদের জন্য চালু থাকবে হেল্প ডেস্ক। এ ছাড়া নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে।কর পরিশোধে মেলায় থাকবে সোনালী ও জনতা ব্যাংকের বুথ।

মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। কীভাবে দাখিল ও ফরম পূরণ করতে হবে-এ বিষয়ে সহযোগীতা দেবেন এনবিআরের রাজস্ব কর্মকর্তারা। এ ছাড়া আলাদা বুথ স্থাপনসহ কর সহায়ক পরিবেশের প্রতি বিশেষ নজর থাকবে মেলাজুড়ে। পুরো মেলা স্পট শক্তিশালী ইন্টারনেট সার্ভিস দ্বারা পরিচালিত হবে।কর-সংক্রান্ত হিসাবের সুবিধায় থাকবে ইলেকট্রিক ক্যালকুলেটর ও ফটোকপিয়ার মেশিনও।

গেলো বছরের মেলায় মোট রিটার্ন জমা পড়ে প্রায় দেড় লাখ। কর আদায় হয় ১ হাজার ৯০০ কোটি টাকা।সেবা গ্রহণকারী করদাতার মোট সংখ্যা ছিল সাড়ে ৬ লাখ।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh