• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের অবসান ঘটছে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২০ মে ২০১৮, ১৬:৩১ | আপডেট : ২০ মে ২০১৮, ১৬:৪৮
ছবি সংগৃহীত
অবশেষে অবসান ঘটছে বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর অর্থনীতির মধ্যকার বাণিজ্য যুদ্ধ। দুই দেশই এ ব্যাপারে সম্মত হয়েছে বলে জানিয়েছেন চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হি।

তিনি বলেন, যে কোনো বাণিজ্য যুদ্ধ এবং শুল্ক বৃদ্ধির হুমকি থেকে সরে আসার ব্যাপারে চীন ও যুক্তরাষ্ট্র উভয়পক্ষ সম্মত হয়েছে।

লিউ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল নিয়ে সপ্তাহব্যাপী সফরে যুক্তরাষ্ট্রে রয়েছেন।

তিনি বলেন, উভয়পক্ষ বৈঠকে ঐকমত্যে পৌঁছেছে যে তারা বাণিজ্য যুদ্ধে যাবে না এবং একে অপরের বিরুদ্ধে শুল্ক বৃদ্ধি বন্ধ করবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : টানা সূচক পতনের মুখে ডিএসই
--------------------------------------------------------

প্রায় দুই মাস আসে বাণিজ্যযুদ্ধে জড়ানোর প্রকাশ্য ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র ও চীন। মার্চ থেকে বিদেশি স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর জবাব দিতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি হয় এমন ১২৮টি পণ্যে ২৫ ভাগ পর্যন্ত শুল্ক বসায় চীন।

সারা পৃথিবীতেই এই ভীতি ছড়িয়ে পড়ছিল যে- বিশ্বের বৃহত্তম দুটি অর্থনীতির মধ্যে পূর্ণাঙ্গ বাণিজ্যযুদ্ধ শুরু হয়ে যাবে। চীনের এই শুল্ক আরোপের পরিকল্পনায় বিভিন্ন দেশের শেয়ারবাজারেও ব্যাপক পতন হয়।

যৌথ বিবৃতির বরাত দিয়ে চীনের সিনহুয়ার খবরে বলা হয়, শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশনায় দুই দেশের প্রতিনিধিদল বৃহস্পতিবার ও শুক্রবার বাণিজ্যিক বিষয়ে গঠনমূলক আলোচনা করেন।

উভয় পক্ষ চীনা পণ্যের ওপর শুল্কের হার কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সম্মত হয়েছে।

বিবৃতি অনুসারে, মার্কিন পণ্য ও সেবা আমদানি বৃদ্ধি করবে চীন। এতে চীনা ভোক্তাদের চাহিদা যেমন পূরণ হবে তেমনি চীনের অর্থনৈতিক উন্নতির হারও বৃদ্ধি পাবে। একইসঙ্গে এতে করে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি ও কর্মসংস্থানও বৃদ্ধি পাবে।

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়