• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ভারতে স্বর্ণ আমদানি কমেছে ৪০ শতাংশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ মে ২০১৮, ১৩:০৩ | আপডেট : ১৪ মে ২০১৮, ১৩:১৫
ছবি সংগৃহীত
আন্তর্জাতিক বাজারে স্বর্ণ  আমদানিতে একটি বড় জায়গা দখল করে আছে ভারত। অভ্যন্তরীণ চাহিদার সিংহভাগ স্বর্ণ আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করে দেশটি। গত বছরও উল্লেখযোগ পরিমাণ স্বর্ণ আমদানি করেছে ভারত। কিন্তু চলতি বছর থেকে তাতে খরা দেখা যাচ্ছে।

ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) আন্তর্জাতিক বাজার থেকে ভারতে স্বর্ণ আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪০ শতাংশ কমেছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : রোজায় শেয়ারবাজারে লেনদেন আধা ঘণ্টা আগে
--------------------------------------------------------

কিন্তু কেন হঠাৎ স্বর্ণ আমদানি কমলো?

মূল্যবান ধাতুর বাজারবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান জিএফএমএসের প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটিতে জানানো হয়েছে, অভ্যন্তরীণ বাজারে স্বর্ণের দাম গেলো ২১ মাসের মধ্যে সর্বোচ্চে উঠেছে। যার কারণে ভারতে স্বর্ণের চাহিদা কমেছে। মূলত এ কারণে বছরের প্রথম চার মাসে দেশটিতে মূল্যবান ধাতুটির আমদানি কমেছে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের (জানুয়ারি-এপ্রিল) সময়ে আন্তর্জাতিক বাজার থেকে ভারতে সব মিলিয়ে ২২০ টনের সামান্য বেশি স্বর্ণ আমদানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪০ শতাংশ কম। এর মধ্যে সর্বশেষ এপ্রিলে আগের বছরের তুলনায় সামান্য কমে দেশটিতে মোট ৯৩ দশমিক ৬ টন স্বর্ণ আমদানি হয়েছে।

চলতি মাস শেষে দেশটিতে মূল্যবান ধাতুটির আমদানি এপ্রিলের তুলনায় বেড়ে ১০০ টনের ওপরে উঠতে পারে।

উল্লেখ্য, ২০১৭ সালের মে মাসে ভারতীয় আমদানিকারকরা মোট ১১৯ দশমিক ৩ টন স্বর্ণ আমদানি করেছিলেন।

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়