• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

এক ট্রিলিয়ন ডলারের কোম্পানি হতে যাচ্ছে অ্যাপল

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৯ মে ২০১৮, ১৬:৪৪ | আপডেট : ০৯ মে ২০১৮, ১৬:৪৮
বিশ্বের তৃতীয় শীর্ষধনী ওয়ারেন বাফেট সম্প্রতি অ্যাপলের আরও শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। আর এতে ফুলে ফেঁপে উঠছে অ্যাপলের শেয়ার দর। কোম্পানিটির বাজার মূলধন এক ট্রিলিয়ন ডলার ছুঁই ছুঁই করছে।

সিএনএন বলছে, গেলো সোমবার কোম্পানিটির শেয়ার দর সর্বোচ্চ উঠেছে। এর মাধ্যমে অ্যাপল এক ট্রিলিয়ন বা এক লাখ কোটি ডলারের কোম্পানি হতে যাচ্ছে; যা হবে তার জন্য মাইলফলক।

বাফেটের প্রতিষ্ঠানের নাম বার্কশায়ার হ্যাথাওয়ে। কোম্পানিটির অ্যাপলে শেয়ার আছে ২৪ কোটিরও বেশি বা ৫ শতাংশ। গেলো শুক্রবার এ ধনকুবের ঘোষণা দেন তার কোম্পানি অ্যাপলের আরও সাড়ে ৭ কোটি শেয়ার কিনবে।

এরপর ওইদিনই অ্যাপলের শেয়ার দর উঁচুতে উঠতে থাকে। সোমবার প্রায় কোম্পানিটির শেয়ার দর ২ শতাংশ বেড়ে যায়।  এর সঙ্গে বাজার মূলধন বেড়ে দাঁড়ায় ৯৪০ বিলিয়ন ডলারে।

সে হিসেবে লাখ কোটি ডলারের মাইলফলক গড়তে অ্যাপলের জন্য এ মাসই উত্তম সময় বলে মনে করা হচ্ছে।

খবরে বলা হয়, চলতি মাসের প্রথম দিনেই প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা দেখিয়ে ওয়াল স্ট্রিটকে চমকে দেয় অ্যাপল। অথচ তারা আগে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে আইফোন বিক্রি কমে গেছে। বিক্রি বেড়েছে চীন ও জাপানে।

অ্যাপল বড় অংকের শেয়ার বাইব্যাক করার পরিকল্পনার কথাও বিনিয়োগকারীদের জানিয়েছিল। যাতে করে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ও লভ্যাংশ আরও চাঙ্গা হয়।

শুধু মে মাসের প্রথম সপ্তাহেই অ্যাপলের শেয়ারদর বেড়েছে ১৩ শতাংশ।

--------------------------------------------------------
আরও পড়ুন :সাবধান করে দিচ্ছি, বিদ্যুতের দাম বাড়বে: অর্থমন্ত্রী
--------------------------------------------------------

শুক্রবার বার্কশায়ারের বার্ষিক সভায় অ্যাপলের শেয়ার বাইব্যাকের প্রশংসা করেন বাফেট। তিনি বিনিয়োগকারীদের বলেন, শেয়ার পুনরায় কিনে নেয়া (বাইব্যাক) অ্যাপলের জন্য নগদ অর্থ ব্যবহারের একটি ভালো মাধ্যম।

অ্যাপলের বিনিয়োগকারীদের মধ্যে সাম্প্রতিক সময়ে এক ধরনের উদ্বেগ কাজ করছিল। তারা মনে করেছিলেন- কোম্পানিটির সুদিন হয়তো শেষ। কিন্তু হঠাৎ প্রেক্ষাপট বদলে যাচ্ছে। বিনিয়োগকারীরা এখন ভাবছেন বাফেটের বিনিয়োগে শেয়ারের মূল্য ও প্রবৃদ্ধি দুটোই ভালোর দিকে যেতে পারে।

শেয়ারবাজারে প্রযুক্তি প্রতিষ্ঠানটির এই উল্লম্ফন এ খাতের বাকি কোম্পানিগুলোর জন্য আশা দেখাচ্ছে। বাজার মূলধনে এই প্রথম ট্রিলিয়ন ডলারের মার্কিন কোম্পানি হিসেবে ইতিহাস গড়তে যাচ্ছে অ্যাপল। তবে অন্যরাও খুব বেশি পিছিয়ে নেই।

ধনকুবের বিল গেটসের মাইক্রোসফট ও গুগলের মালিক অ্যালফ্যাবেটের বাজার মূল্য এখন প্রায় ৭৫০ বিলিয়ন করে। পিছিয়ে নেয় শীর্ষধনী জেফ বেজোসের অ্যামাজনও।

এমনকি সম্প্রতি তথ্যফাঁস কেলেঙ্কারির পর ফেসবুকের শেয়ারে বড় ধস নামার পর প্রতিষ্ঠানটির বাজার মূলধন এখনও ৫১৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন :

এসআর/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়