• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইরান আতঙ্কে আবারও অস্থির তেলবাজার

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৬ এপ্রিল ২০১৮, ১২:৩৬ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ১৩:৫১
ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নতুন নিষেধাজ্ঞার আশঙ্কায় বিশ্ব বাজারে জ্বালানি তেলের বাজার আবার অস্থির হচ্ছে। এই আতঙ্কে গত মঙ্গলবার বিশ্ববাজারে এক ব্যারেল তেল কেনাবেচা হয়েছে ৭৫ ডলারের ওপরে। যা গেলো প্রায় সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ। খবর বিবিসির।

অপেক্ষাকৃত উন্নত মানের অপরিশোধিত জ্বালানি তেল (ব্রেন্ট ক্রুড) এদিন একপর্যায়ে ৭৫ দশমিক ৪৭ ডলারে লেনদেন হয়। তবে দিন শেষে এই দর ঠেকে ৭৫ ডলারে।

যুক্তরাষ্ট্রের বরাত দিয়ে বিবিসি বলছে, আগামী ১২ মে মার্কিন প্রশাসন ইরানের সঙ্গে ৬ দেশের পরমাণু চুক্তি পরিত্যাগের বিষয়ে এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এই পরিস্থিতিতে ওপেকের তৃতীয় সর্বোচ্চ তেল উৎপাদনকারী দেশ ইরান বিশ্বব্যাপী তেলের সরবরাহ কমিয়ে দেওয়ার হুমকি দিয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবারের বৈশাখে উঠল ৮৫০ কোটি টাকা
--------------------------------------------------------

২০১৪ সালের জুনে আন্তর্জাতিক বাজারে এক ব্যারেল তেল কেনাবেচা হয় ১২০ ডলার। সরবরাহ ও চাহিদার মধ্যে ভারসাম্য না থাকা, যুক্তরাষ্ট্রে শেলের উৎপাদন বৃদ্ধি এবং ডলার শক্তিশালী হওয়ার কারণে এক পর্যায়ে তা ৩০ ডলারের নিচে নামে।

এরপর তেলের বাজার চাঙ্গা করতে গত বছর ওপেকের ১৪ দেশ এবং রাশিয়াসহ তেল উৎপাদনকারী দেশগুলো তেল সরবরাহ সীমিত করার সিদ্ধান্তে আসে। ২০১৮ সাল পর্যন্ত এই চুক্তি বলবত থাকার কথা রয়েছে। এই সিদ্ধান্তের পর থেকে তেলের দাম বেড়ে চলেছে।

তবে বর্তমানে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে তেলের বাজার নিয়ন্ত্রণ নয়, অস্থির হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়