• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ থেকে ১০০০ ইন্টার্ন নিচ্ছে জাপান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৮, ১৮:৩২

বাংলাদেশ থেকে আগামী তিন বছরে এক হাজার টেকনিক্যাল ইন্টার্ন (কারিগরি প্রশিক্ষণার্থী) নেবে জাপান। প্রযুক্তি ও দক্ষতা হস্তান্তরের উদ্দেশ্যে দেশটির সরকার বাংলাদেশ থেকে শিক্ষানবিশ এসব টেকনিক্যাল ইন্টার্ন নিচ্ছে।

আজ বুধবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ তথ্য জানান।

তিনি বলেন, আগামীকাল ১৪ জন টেকনিক্যাল ইন্টার্ন জাপান যাচ্ছেন। গত বছরের আগস্টে ইন্টার্নদের প্রথম দলে ১৭ জন তরুণ জাপান গেছেন। সব খরচ মিটিয়ে মাস শেষে তারা ৮০ হাজার টাকা করে দেশে পাঠাতে পারছেন।

তৃতীয় পর্যায়ে আরও ২০ জন তরুণ জাপান যাবেন। তাদের বাছাই শুরু হবে আগামী মাসের মাঝামাঝি জানান মন্ত্রী।
--------------------------------------------------------
আরও পড়ুন : শাহজালাল বিমানবন্দরের পরিচালক হলেন ফারুক
--------------------------------------------------------

জানা গেছে, জাপানে টেকনিক্যাল ইন্টার্ন পাঠানোর জন্য জাপানি প্রতিষ্ঠানগুলোর চাহিদার ভিত্তিতে কর্মী নির্বাচিত করে তাদের জাপানি ভাষা, সংস্কৃতি এবং শারীরিক শিক্ষার ওপর প্রশিক্ষণ দেয়া হয়।

জাপানে এই অভিবাসনে সংশ্লিষ্ট ইন্টার্নদের কোনো ব্যয় হচ্ছে না। তাঁরা বিনা খরচে জাপানে টেকনিক্যাল কাজ করার সুযোগ পাচ্ছেন। এমনকি তাঁদের বিমানভাড়াও দিচ্ছে ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম) জাপান।

তিন বছর প্রশিক্ষণ সফলভাবে শেষ করার পর এসব ইন্টার্নকে দেশে কর্মসংস্থান বা নতুন ব্যবসা শুরুর জন্য সংশ্লিষ্ট জাপানি কোম্পানি চার লাখ টাকা দেবে।

আরও পড়ুন :

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
X
Fresh