• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কাতারের এলএনজি আসলো বাংলাদেশে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৮, ১৮:৩৭

প্রথমবারের মতো আমদানি হচ্ছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস(এলএনজি)। কাতার থেকে এই এলএনজির প্রথম চালানটি আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশে পৌঁছেছে।

এলএনজি নিয়ে কক্সবাজারের মহেশখালীর সোনাদিয়া দ্বীপের জিরো পয়েন্টে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের শিপিং এজেন্ট সিকম শিপিং লাইন্স লিমিটেডের জাহাজ ‘এক্সিলেন্স’। এখন জাহাজটি সেখানে নোঙর করে রাখা হয়েছে।

‘এক্সিলেন্স’র বাংলাদেশি এজেন্ট সিকম শিপিং লাইন্স লিমিটেডের পরিচালক জহুর আহমেদ জানিয়েছেন, ২৭৭ মিটার লম্বা, ৪৪ মিটার প্রস্থ এবং ১২ দশমিক ৫ মিটার ড্রাফটের(জাহাজের পানির নিচের অংশ) এই জাহাজে ১ লাখ ৩৬ হাজার ঘনমিটার এলএনজি রয়েছে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল কালাম জানিয়েছেন, আগামী মাসে জাহাজটি থেকে এলএনজি খালাস করা হবে।

এরপর জাহাজটি ব্যবহৃত হবে ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট(এফএসআরইউ) হিসেবে। এটি উপকূল থেকে ৩ কিলোমিটার দূরে অবস্থান করবে ভাসমান টার্মিনাল হিসেবে। বাংলাদেশ সরকার ১৫ বছর ধরে এর বিদেশি মালিক প্রতিষ্ঠানকে জাহাজের ভাড়া দেবে। এরপর সেটি বাংলাদেশ সরকারের মালিকানায় আসবে।

জাহাজটিতে সমুদ্রের পানির উষ্ণতা ব্যবহার করে এলএনজিকে প্রাকৃতিক গ্যাসে রূপান্তরিত করা হবে। এরপর পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামসহ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। ইতোমধ্যে মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের ৯১ কিলোমিটার পাইপলাইনের কমিশনিং(গ্যাস ঢুকিয়ে সফল পরীক্ষা) সম্পন্ন করা হয়েছে।

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত, বিমানের টিকিট পাচ্ছেন যারা 
টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৮ এপ্রিল)
X
Fresh