• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৫০ টাকার মধ্যে পাউরুটিতে ভ্যাট প্রত্যাহার চান ব্যবসায়ীরা

অারটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ এপ্রিল ২০১৮, ১২:৪২

হাতে তৈরি পাউরুটি, বিস্কুট ও কেক উৎপাদনে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। রোববার সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তারা এ দাবি জানান।

ব্রেড বিস্কুট ও কনফেকশনারী প্রস্তুতকারক সমিতির সভাপতি জালাল উদ্দিন বলেন, হাতে তৈরি পাউরুটি, বিস্কুট ও কেক উৎপাদনে আগে ভ্যাট অব্যাহতি ছিল । সরকার এটি বাতিল করে দেয়ায় পণ্যের দাম বেড়েছে, কমেছেও। তাই দেশীয় এ শিল্প বাঁচাতে ১৫০ টাকা পর্যন্ত পাউরুটির ওপর ভ্যাট প্রত্যাহার করতে হবে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন,বাজেটে পাউরুটি-বিস্কুটের বিষয়টি বিবেচনা করা হবে।

সভায় বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশন, লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, ব্রিডার্স অ্যাসোসিয়েশন, অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনসহ বেশ কয়েকটি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : রবিকে ১৯ কোটি টাকার ভ্যাট দেয়ার নির্দেশ
--------------------------------------------------------

অটো বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুর রহমান ভূঁইয়া বলেন, বিদেশ থেকে বিস্কুট আমদানিতে আন্ডার ইনভয়েসিং হচ্ছে। ফলে দেশীয় উদ্যোক্তারা প্রতিযোগিতায় টিকতে পারছেন না। সুতরাং এ শিল্পের স্বার্থের আন্ডার ইনভয়েসিং বন্ধ, দেশে উৎপাদিত বিস্কুটের ট্যারিফ মূল্য ৮৫ টাকা থেকে কমিয়ে ৬৫ টাকা এবং কেন্দ্রীয় ভ্যাট নিবন্ধন ব্যবস্থা চালুর দাবি জানাচ্ছি।

সভায় কোল্ডস্টোরেজ, পোল্ট্রি, বিস্কুট,অ্যাগ্রো প্রসেসিং, সার ব্যবসায়ী, বীজ ব্যবসায়ী সমিতির নেতারা নিজ নিজ সংগঠনের বাজেট প্রস্তাবনা তুলে ধরেন।

আরও পড়ুন :

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পায়ুপথে ৭০ লাখ টাকার সোনা!
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
পাথরঘাটায় ৫ কোটি টাকার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস  
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
X
Fresh