• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অস্থির চালের বাজারে স্বস্তির আভাস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ এপ্রিল ২০১৮, ১৫:৪৮

অবশেষে অল্প হলেও অস্থির চালের বাজারে স্বস্তির আভাস মিলেছে। বাজারে দাম কমতে শুরু করেছে চালের। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম মান ভেদে ২ থেকে ৫ টাকা পর্যন্ত কমেছে।

বিক্রেতারা বলছেন, আমদানি বেড়ে যাওয়ার পাশাপাশি ব্যবসায়ীদের মজুদ করা চাল বাজারে আসায় কমতির দিকে চালের দাম।

রাজধানীর কারওয়ান বাজার ঘুরে গতকাল শুক্রবার দেখা যায়, সরু চাল বিক্রি হচ্ছে ৫ টাকা কমে। মিনিকেটে, বিআর-২৮ ও মোটা চালে কমেছে দুই থেকে চার টাকা পর্যন্ত।

চাল বিক্রেতারা বলছেন, যে চাল কদিন আগে ৭০ থেকে ৮০ টাকা বিক্রি করেছি, এখন তা ৬৭ থেকে ৭০ টাকা বিক্রি হচ্ছে। বিআর ২৮ আগে ৫০ থেকে ৫২ টাকা বিক্রি হয়েছে, এখন সেটা ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি করছি। মোটা চাল বা স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা। আগে এটা ছিল ৪৪ টাকা।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঢাকা-কলকাতা রুটে উড়বে ইন্ডিগোর বিমান
--------------------------------------------------------

তবে টিসিবির মূল্য তালিকায় আটকে আছে চালের দাম। টিসিবির দৈনিক বাজার দরের তালিকা বিশ্লেষণ করে মাসজুড়ে চালের উচ্চমূল্য স্থিতিশীল থাকার প্রভাব লক্ষ্য করা গেছে।

সেখানে বুধবার সরু চালের মধ্যে সাধারণ মানের নাজিরশাইল ও মিনিকেট প্রতি কেজি চালের দাম দেয়া আছে ৬০ থেকে ৬২ টাকা, যা এক সপ্তাহ আগে একই দাম ছিল। আর এক মাস আগেও টিসিবির মূল্য তালিকায় একই দাম লক্ষ্য করা গেছে।

আর ভাল মানের নাজিরশাইল ও মিনিকেট চালের দাম দেয়া আছে ৬০ থেকে ৭০ টাকা। যা এক সপ্তাহ ও মাসখানেক আগে একই দাম দেয়া আছে। এছাড়া টিসিবির মূল্য তালিকায় মাঝারি মানের চালের দাম দেয়া আছে ৪৮ থেকে ৫৬ টাকা, যা এক সপ্তাহ আগে একই দাম ছিল।

এদিকে ইলিশের দাম কিছুটা কমলেও বাড়তির দিকে অন্যান্য মাছে। মিশ্রভাব কাঁচা বাজারে। তবে দেশি ও সোনালি মুরগি প্রতি কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা।

আকার ভেদে ইলিশে কমেছে ২০০ টাকা পর্যন্ত।

মাছ বিক্রেতারা বলছেন, পয়লা বৈশাখকে কেন্দ্র করে ইলিশের দাম বেড়েছিল। ওই সময়ে যে ইলিশ এক হাজার টাকার ওপরে বিক্রি হয়েছে, এখন তা ৮০০ টাকা বিক্রি হচ্ছে।

আগামীতে মাছ বেশি ধরা পড়লে দাম আরও কমে আসবে বলে জানান তারা।

তবে দাম বাড়তি দিকে অন্যান্য মাছের। রাজধানীর বেশ কয়েকটি মাছের বাজার ঘুরে দেখা যায়, আগে যে তেলাপিয়া বিক্রি হতো ৯০ থেকে ১০০ টাকা, এখন তা ১২০ বা তার ওপরে বিক্রি হচ্ছে। ৪০০ বা ৪৫০ টাকার গলদা চিক্রি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা।

এদিকে বাজারে দামের মিশ্রভাব দেখা গেছে সবজিতে।

আরও পড়ুন :

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির কার্যালয় কারওয়ান বাজার থেকে স্থানান্তর
সেই ইজিবাইকচালকের পাশে দাঁড়াল র‌্যাব
পুকুরে মিলল ৯ কেজি ইলিশ
অষ্টগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে ট্রাকচালকের মৃত্যু 
X
Fresh