• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অবৈধভাবে টাকা পাচারকারী বিদেশিদের ধরতে নামছে এনবিআর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ এপ্রিল ২০১৮, ১৫:৪৮

বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা যখন বৈধ পথে কয়েক হাজার কোটি টাকা দেশে পাঠাচ্ছেন, তখন বিদেশিরা বাংলাদেশ থেকে মোটা অংকের টাকা নিয়ে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার বলছে, শুধু এক বছরেই বাংলাদেশে কর্মরত বিদেশিরা ২০১ কোটি ডলার আয় নিজেদের দেশে পাঠিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৬ হাজার ৬৭০ কোটি টাকা (এক ডলার সমান ৮২ দশমিক ৯৮ টাকা হিসাবে)।

২০১৬ সালে বাংলাদেশ থেকে বিদেশিরা এই অর্থ নিয়ে গেছেন। যেসব দেশে এ অর্থ গেছে তার মধ্যে রয়েছে চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, নেপাল, থাইল্যান্ড, জাপান, নরওয়ে, যুক্তরাজ্য, মিয়ানমার, ব্রাজিল, লাওস ও কম্বোডিয়া।

কিন্তু এর বিপরীতে কত টাকার কর পাচ্ছে সরকার।

সরকারের হিসাব অনুযায়ী, দেশে কর্মরত আছেন ৮৫ হাজার ৪৮৬ জন বিদেশি নাগরিক। রপ্তানিমুখী তৈরি পোশাকসহ বিভিন্ন খাতে এসব বিদেশি নাগরিক কাজ করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : করের আওতায় আসছে সিএনজি-অটোরিকশা
--------------------------------------------------------

জাতীয় সংসদে গত ফেব্রুয়ারিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দেয়া তথ্য অনুযায়ী, দেশে কর্মরত এই বিদেশিদের অর্ধেকই ভারতীয়। ভারতীয়দের সংখ্যা ৩৫ হাজার ৩৮৬ জন এবং চীনা ১৩ হাজার ২৬৮ জন। এরপর রয়েছে জাপান—৪ হাজার ৯৩ জন। এ ছাড়া কোরিয়ার ৪ হাজার ৯৩ জন, মালয়েশিয়ার ৩ হাজার ৩৯৫ জন ও শ্রীলঙ্কার ৩ হাজার ৭৭ জন নাগরিক বাংলাদেশে কাজ করেন। থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, সিঙ্গাপুর ও তুরস্কের নাগরিকেরাও উল্লেখযোগ্য সংখ্যায় বাংলাদেশের বিভিন্ন খাতে কর্মরত।

জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর বলছে, এদের মাত্র ১৩ হাজার আয়কর রিটার্ন জমা দেন। যারা কর দেন না; অবৈধভাবে দেশে টাকা পাচার করেন, তাদের ধরতে আগামী সপ্তাহে আবারও অভিযান চলবে।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, তাদের একটা ট্যাক্স কালচারের মধ্যে আনতে চাই। বিদেশিদের অনেকে বাংলাদেশে টুরিস্ট ভিসায় এসে চাকরি করছেন। এসব যাতে না হয় সেটা আমরা লক্ষ্য রাখবো।

সাধারণত বিদেশিদের আয়ের ৩০ শতাংশ কর হিসেবে দিতে হয়।

মোশাররফ হোসেন বলেন, যাদের ডাবল ট্যাক্সেশন দিতে হয় আমরা তাদের ক্ষেত্রে সুবিধার ব্যবস্থা করে দেবো। যেসব দেশের সঙ্গে আমাদের চুক্তি আছে, সেসব দেশের নাগরিকদের বাংলাদেশে ট্যাক্স দিলে আর দেশে দিতে হবে না। একইভাবে তারা যদি দেশে ট্যাক্স দেন, তবে এ দেশে তাদের ট্যাক্স দিতে হবে না।

আরও পড়ুন :

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
রোজায় বিনা পয়সায় যে হোটেল সেহরি-ইফতার করায়
একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ
X
Fresh