• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বব্যাংককে মে মাস পর্যন্ত সময় দিচ্ছি: পরিকল্পনামন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ এপ্রিল ২০১৮, ১৭:১০

চলতি অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধির প্রাক্কলন নিয়ে বিশ্বব্যাংকের প্রশ্নের জবাব দিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, বিশ্বব্যাংককে মে মাস পর্যন্ত সময় দিচ্ছি। তারা এ সময়ের মধ্যে যেসব বিষয় নিয়ে প্রশ্ন ও সংশয় প্রকাশ করেছে, তা নিয়ে আলোচনা করবে। এরপর নিজেদের রিপোর্ট আবার রিভিউ করবে।

বুধবার রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : বিমান বিধ্বস্তে ৫০ হাজার ডলার করে পাবে নিহতদের পরিবার
--------------------------------------------------------

বিশ্বব্যাংকের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী বলেন, জিডিপি নিয়ে আমরা যে ফিগার দিয়েছি (৭ দশমিক ৬৫ শতাংশ) সেটাই সঠিক। আমাদের ফিগার সঠিক। চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধি এর চেয়েও বেশি হবে। আমরা বাংলাদেশ পরিসংখ্যান বুরোর (বিবিএস) সহায়তায় এ ফিগার দিয়েছি। এখানে ৯ মাসের তথ্য রয়েছে। আর বিশ্বব্যাংক দিয়েছে ৫ মাসের তথ্য দিয়ে।

এর আগে গত সোমবার এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানায়, চলতি ২০১৭-১৮ অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। একই সঙ্গে সরকারের ঘোষিত প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ শতাংশ কীভাবে হয়, তা নিয়েও প্রশ্ন তুলে।

সরকারের এ তথ্যের অনেক কিছুই আবারও বিশ্লেষণের প্রয়োজন আছে বলে মনে করে বিশ্বব্যাংক।

এদিকে আজ বুধবার এক সংবাদ সম্মেলনে চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মুস্তফা কামাল বলেন, বিশ্বব্যাংক ছাড়া আর কেউ আমাদের তথ্য নিয়ে প্রশ্ন তুলেনি। বিশ্বব্যাংক সব সময় এ কাজটি করে। বছরের প্রথম দিকে প্রবৃদ্ধি নিয়ে তারা দ্বিমত পোষণ করে, বছর শেষে আবার সেটা মেনে নেয়। এটা কেন? প্রশ্ন রাখেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, বিবিএস হচ্ছে ফাইনাল অথরিটি, এটা তাদের মানতে হবে। কারো কোনও বিষয়ে সংশয় থাকলে বিবিএসে যান, আলোচনা করেন। বিশ্বব্যাংককে বলবো আপনারা বিবিএসের সঙ্গে বসুন, তারপরে তথ্য দিন। আমি বিশ্বাস করি আমাদের তথ্যের ফিগার সঠিক। তাদেরও উচিত এগুলো বিশ্বাস করা।

তিনি আরও বলেন, আমাদের হিসাব অনুযায়ী ৭ দশমিক ৬৫ প্রবৃদ্ধি হবে। এ নিয়ে বিশ্বব্যাংক ও এডিবি কথা বলেছে। আরও অনেকে বলছেন এবং বলবেন।

মিট দ্যা প্রেসে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, আইএমইডি সচিব মফিজুল ইসলাম, বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী প্রমুখ।

আরও পড়ুন :

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
বাংলাদেশের উন্নয়নের গল্প অনেক দেশের জন্য অনুপ্রেরণা : বিশ্বব্যাংকের এমডি
‘প্রকল্পগুলো বাস্তবায়িত হলেই নতুন তহবিল পাবে বাংলাদেশ’
X
Fresh