• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাল হয়ত কী বলে ফেলেছি: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ এপ্রিল ২০১৮, ১৮:৪৪
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত- ফাইল ছবি

শিক্ষার্থীদের ওপর ভ্যাট নয়, আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের মুনাফার ওপর কর প্রস্তাব করা হবে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে করের আওতায় আনা হবে- এমন বক্তব্যের একদিন পরই তা সংশোধন করে এ মন্তব্য করলেন তিনি।

গতকাল রাতে এক বক্তব্যে তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করা হবে। এই কর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে নাকি শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হবে তা কর্তৃপক্ষ দেখবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কোটা সংস্কার হওয়া উচিত: অর্থমন্ত্রী
--------------------------------------------------------

বিষয়টি নিয়ে বিভ্রান্তির ব্যাখ্যায় আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে মুহিত বলেন, আপাতত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর কোনো ধরনের কর আরোপ করা হবে না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের ভ্যাটের আওতায় আনা হবে।

তিনি বলেন, আমি হয়ত কালকে কী বলে ফেলেছি। একবার হয়ত আমরা ভ্যাট ইম্পোজ করেছিলাম, পরে সেটা অ্যক্টিভেট করি নাই। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান দেয় না, তারা যে চার্জ টার্জ করে সেটা দিয়ে তো প্রফিট করে।

কোটা সংস্কার দাবিতে গত রোববার থেকে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়। এর সঙ্গে যোগ দিয়েছে দেশের সব সরকারিসহ অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ইতিমধ্যেই কোটা সংস্কারে সরকার ইতিবাচক সারা দিয়ে এ ব্যাপারে সিদ্ধান্তের জন্য এক মাস নেয়।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসময় বলেন, আসছে বাজেটের পর কোটা সংস্কার করা হবে। তার মতে, কোটা থাকা উচিত তবে এতটা নয়।

অনুষ্ঠানে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের ৫১ কোটি ২৫ লাখ ৫৮ হাজার টাকা বার্ষিক আয় অর্থমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়।

আরও পড়ুন :

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
সরকার বিরোধীরা মিথ্যাচার করছে : অর্থমন্ত্রী
অর্থনীতি নিয়ে হতাশার কিছু নেই : অর্থমন্ত্রী
জিনিসপত্রের দাম আরও কমবে : অর্থমন্ত্রী
X
Fresh