• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভিয়েতনাম থেকে বাংলাদেশ কোন দিকে পিছিয়ে?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ এপ্রিল ২০১৮, ১৯:১৩

বাংলাদেশে করহার বেশি, কিন্তু আদায় কম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে কর-জিডিপি অনুপাত কম। তাহলে এতো উচ্চহার দিয়ে লাভ কী? বিনিয়োগকারীরা বিনিয়োগের আগে কোন দেশে কর্পোরেট হার কতো সেটি বিবেচনা করেন। জানালেন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাচিায় রাজস্ব ভবনের সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় তিনি একথা বলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: পেঁয়াজ রাখার ব্যবস্থা করা গেলে …
--------------------------------------------------------

বিডা চেয়ারম্যান বলেন, প্রতিযোগী অথবা উন্নয়নশীল দেশের চাইতে বাংলাদেশে করহার বেশি। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে ভিয়েতনামের তুলনায় বাংলাদেশ কোন কোন দিক থেকে পিছিয়ে আছে, সেটি খতিয়ে দেখা হয়।

তিনি বলেন, দেখা গেছে, ব্যবসা উন্নয়ন সূচক, অবকাঠামো ও দক্ষতার ঘাটতি এই ৩ দিকে বাংলাদেশ ভিয়েতনামের তুলনায় পিছিয়ে আছে। এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে সরকারি সব সংস্থার মধ্যে সমন্বয় বাড়াতে হবে। পাশাপাশি নীতি প্রণয়নের ক্ষেত্রে বিনিয়োগকে গুরুত্ব দিতে হবে।

চেয়ারম্যান বলেন, বিনিয়োগ বাড়াতে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (বেপজা) মতো সরকারি সব সংস্থার মধ্যে সমন্বয় জরুরি। একইসঙ্গে নীতি প্রণয়নের ক্ষেত্রে বিনিয়োগকে প্রাধান্য দেয়া উচিত। তা না হলে টেকসই উন্নয়ন অর্জন সম্ভব হবে না।

এসময় উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম প্রমুখ।

বিডার কাজী এম আমিনুল ইসলাম বলেন, এনবিআর শুধু রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান নয়, এটি দেশের উন্নয়নের গতি-প্রকৃতি নির্ধারণে ভূমিকা রাখে। তাই আগামীতে এমন বাজেট প্রণয়ন করা দরকার যাতে বিনিয়োগ সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া যায়।

আরও পড়ুন:

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাকিবের কাঁধে ভর করে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি : আইইবি
সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে : রিজভী
অভিষেককে গোপনে বিয়ে, আত্মহত্যা করতে গিয়েছিলেন জাহ্নবী
X
Fresh