• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শেয়ার কেলেঙ্কারি: ৮ পরিচালককে আত্মসমর্পণের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ এপ্রিল ২০১৮, ১৫:২৯

১৯৯৬ সালে শেয়ার কেলেঙ্কারির ঘটনায় দুই প্রতিষ্ঠানের আট পরিচালককে ৩০ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই আট আসামির মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন পরিচালক, একজন সাবেক সভাপতি এবং ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতিও রয়েছেন।

তাদের খালাসের রায়ের বিরুদ্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করা আপিল শুনানির জন্য গ্রহণ করে বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আত্মসমর্পণের পর নিম্ন আদালতকে তাদের জামিন বিবেচনা করতে বলেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ সংক্রান্ত দুই মামলার নথিও তলব করেছেন।

২২ বছর আগে কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়িয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে শত শত কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ নিয়ে ব্যাপক শোরগোলের পর ১৫টি প্রতিষ্ঠান ও ৩৬ জনের বিরুদ্ধে মামলা করে বিএসইসি।

এর মধ্যে এ দুটি মামলায় ওই আটজনের পাশাপাশি দুই প্রতিষ্ঠানকে আসামি করা হয়। ১৯৯৯ সালে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামিদের বিচার শুরু হয়।

শেয়ারবাজার-সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী গত ১ ফেব্রুয়ারি এই দুই মামলার আসামিদের খালাসের রায় দেন।

ট্রাইব্যুনালের সেই রায়ের বিরুদ্ধে আপিল করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি। আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট এই আদেশ দেন।

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
ফের বাংলাদেশের সিনেমায় পাওলি
X
Fresh