• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ব্যবসা প্রতিষ্ঠানে ময়লার ঝুড়ি রাখা বাধ্যতামূলক হচ্ছে

শাহীনুর রহমান
|  ২৯ মার্চ ২০১৮, ১৮:০৭ | আপডেট : ২৯ মার্চ ২০১৮, ২০:৪৩
ফাইল ছবি
পরিচ্ছন্ন নগরী উপহার দিতে দুই বছর আগে রাজধানীর বিভিন্ন স্থানে রাস্তার পাশে ফুটপাতে ৫ হাজার ৬৭০টি ছোট ডাস্টবিন (ময়লা ফেলার ঝুড়ি) স্থাপন করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। 

প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে এই ডাস্টবিন বসানো  হয়েছিল। শুধু দক্ষিণ নয়, ঢাকার উত্তরাংশেও বসানো হয় এসব বিন।

কিন্তু কিছুদিন পরই দেখা যায় ডাস্টবিনের করুণ দশা। কিছু কিছু জায়গায় দেখা যায়, ওয়েস্টবিনের রড আছে, বিন নেই। সাধারণ মানুষের অসচেতনতার কারণে এ প্রকল্প তেমন সফল  না হলেও এবার নতুন উদ্যোগ নিচ্ছে ডিএসসিসি।

--------------------------------------------------------
আরও পড়ুন: দেশে পেশাদার ভিক্ষুক ৬ লাখ: অর্থমন্ত্রী
--------------------------------------------------------

এবার রাস্তায় নয়, ব্যবসা প্রতিষ্ঠানগুলোর দিকে নজর দিচ্ছে সিটি করপোরেশন। এ যাত্রায় ময়লা আবর্জনা দূরীকরণের লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স নিতে প্রতিষ্ঠানে ময়লার ঝুড়ি-ছোট ডাস্টবিন রাখা বাধ্যতামূলক হচ্ছে।

ডিএসসিসি সূত্র আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, নগর পরিচ্ছন্ন রাখার পাশাপাশি নাগরিক সচেতনতা বাড়াতে ও ডিএসসিসির সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়াতে এমন উদ্যোগ নেয়া হচ্ছে। নতুন উদ্যোগ নেয়া হলে ঢাকা শহরের বর্জ্য অপসারণ আরও একধাপ এগিয়ে যাবে।  

বিষয়টি নিয়ে কথা হয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি)প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. শফিকুল আলমের সঙ্গে।

তিনি আরটিভি অনলাইনকে বলেন, বিষয়টি নিয়ে প্রস্তাব পাঠানো হচ্ছে। দেখা যায়, ব্যবসায় প্রতিষ্ঠানগুলো থেকে অনেক সময় রাস্তায় বর্জ্য ফেলা হচ্ছে। যা ঢাকার পরিবেশকে দূষিত করছে। মূলত এটা থেকে রক্ষা পেতে নতুন উদ্যোগ নেয়া হচ্ছে।

এ উদ্যোগ কার্যকর হলে ঢাকা শহর আরও পরিচ্ছন্ন হবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ডাস্টবিন রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। খুব শিগগির এটা বাস্তবায়ন হবে বলে জানান তিনি।

তবে ঢাকা দক্ষিণের মতো একই ধরনের উদ্যোগ ঢাকা উত্তর নেবে কিনা তা জানা যায়নি।

আরও পড়ুন:

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়