• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকের জরিমানা হতে পারে কয়েক লাখ কোটি ডলার!

শাহীনুর রহমান

  ২৯ মার্চ ২০১৮, ১৩:০৮

কোটি কোটি ব্যবহারকারীর তথ্যের সুরক্ষা দিতে ফেসবুক ব্যর্থ হয়েছে বলে যে অভিযোগ উঠেছে, তাতে গত কয়েক দিনে চাপে চ্যাপ্টা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। মাত্র ১০ দিনেই প্রায় ৯ হাজার কোটি ডলার অর্থ হারিয়েছে মার্ক জাকারবার্গের এই প্রতিষ্ঠান।

সবশেষ এ ঘটনায় তদন্তে নামছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। অথচ এক সপ্তাহ আগে ফেসবুক নিয়ে তদন্তের বিষয়টি নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছিল কমিশন।

মূলত নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে এই তদন্ত ঘিরে। কারণ ব্যবহারকারীদের ডাটা কীভাবে ব্যবহার করা হয় আর তার সুরক্ষায় ফেসবুক কী করে তা নিয়ে অনুসন্ধান চালাবে সংস্থাটি।

আর এ অনুসন্ধানে যদি ফেসবুকের ত্রুটি বেরিয়ে আসে তবে মোটা অংকের অর্থ গুণতে হবে মাধ্যমটিকে।

এফটিসি জানিয়েছে, তারা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছে। ফেসবুকের যদি ত্রুটি প্রমাণিত হয় তবে ডিক্রি লঙ্ঘনে প্রতিটি ভুলের জন্য ৪০ হাজার ডলার পর্যন্ত জরিমানা গুণতে হবে।

এর অর্থ কেমব্রিজ অ্যানালিটিকার হাতে থাকা ৫ কোটি ব্যবহারকারীর তথ্য যদি ফেসবুক নীতি লঙ্ঘন করে দিয়ে থাকে তবে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটিকে কয়েক লাখ কোটি ডলার জরিমানা গুণতে হবে।

কেমব্রিজ অ্যানালিটিকা ওই তথ্য ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন ও যুক্তরাজ্যে ব্রেক্সিটের সময় ব্যবহার করে জনমতকে প্রভাবিত করেছে বলে অভিযোগ আছে।

শুধু তাই নয়, আরও বড় অভিযোগ হচ্ছে- ফেসবুক অনেক দিন ধরেই ব্যবহারকারীর অনুমতি ছাড়া অ্যান্ড্রয়েড ফোন থেকে ফোন কল ও এসএমএসগুলোর তথ্য সংগ্রহ করছে।

এফটিসির সাবেক কর্মকর্তা ডেভিড ভ্লাদেক বলেন, তার পর্যবেক্ষণ অনুযায়ী ফেসবুকের ডিক্রি লঙ্ঘনের ‘জোর সম্ভাবনা’ রয়েছে।

ফেসবুক অবশ্য কেলেঙ্কারির অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিয়েছে। বলছে, ব্যবহারকারী যতটুকু অনুমতি দেয় ঠিক ততটাই তথ্য সংগ্রহ করে ফেসবুক। অনুমতির বাইরে কোনো কিছু ঘটেনি।

তথ্য বেহাতের এই ঘটনায় এখন কাঠগড়ায় ফেসবুক। বিশ্বজুড়ে কড়া সমালোচনার মুখে ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছেন ফেসবুক সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। প্রতিশ্রুতি দিয়েছেন, এসব ঘটনার যথাযথ তদন্ত ও গোপনীয়তা রক্ষায় আরও সচেষ্ট থাকার।

তবে এতেই ফেসবুক পার পাবে কিনা তা দেখার জন্য এখন অপেক্ষা করতে হবে।

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
X
Fresh