• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

এলডিসি থেকে উত্তরণ

বাংলাদেশকে এডিবির অভিনন্দন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ মার্চ ২০১৮, ১৬:৫৪ | আপডেট : ২৭ মার্চ ২০১৮, ১৭:৩১
স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

গত শুক্রবার দেয়া এক ভিডিও বার্তায় এই অর্জনের জন্য এডিবি প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশের জনগণকে উষ্ণ অভিনন্দন জানান।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘ ৪৫ বছরের অংশীদারিত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে এডিবি দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

এডিবি প্রধান বলেন, রেলওয়ে, পানি ও পয়ঃনিষ্কাশন  সোয়ারেজ, বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্য এবং উন্নয়ন সংস্কারে বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিতে ম্যানিলা ভিত্তিক এই সংস্থার সহায়তা অব্যাহত থাকবে। ১৯৭৩ সালের পর থেকে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে সহায়তা দিতে পেরে এডিবি গর্বিত। ১৯৮২ সালে ঢাকায় এডিবির অফিস করা হয়। এডিবি ২০ বিলিয়নের বেশি ডলারের ঋণ, মঞ্জুরি এবং কারিগরি সহায়তা অনুমোদন করেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: আর সময় পাচ্ছে না সিএনজি-অটোরিকশা
--------------------------------------------------------

তিনি বলেন, বাংলাদেশ বিগত দশকে উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন করেছে। ১০ বছরে এর গড় প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশ। গত বছরে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ।

নাকাও বলেন, গত মাসে বাংলাদেশে আমার সর্বশেষ সফরে দেশের উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছি। জনগণ এখন আগের চেয়ে বেশি পানি ও বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। স্কুলে শিক্ষার্থী উপস্থিতি বেড়েছে, কারখানায় নিরাপত্তা বেড়েছে এবং ব্যবসা-বাণিজ্য বেড়েছে।

তিনি উন্নয়নশীল দেশের মর্যাদা লাভের জন্য বাংলাদেশকে আবারও ধন্যবাদ জানান।

আরও পড়ুন:

এসআর/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়