মধ্য ও পূর্ব ইউরোপ থেকে ব্যবসা গুটাচ্ছে টেলিনর

প্রকাশ | ২৪ মার্চ ২০১৮, ১১:০৫ | আপডেট: ২৪ মার্চ ২০১৮, ১১:১৭

আরটিভি অনলাইন ডেস্ক

মধ্য ও পূর্ব ইউরোপ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে নরওয়ের প্রযুক্তি প্রতিষ্ঠান টেলিনর। কোম্পানিটি এ দুই অঞ্চলে তাদের ব্যবসা আর্থিক খাতের প্রতিষ্ঠান পিপিএফের কাছে বিক্রি করে দিচ্ছে। এর জন্য পিপিএফের ব্যয় হচ্ছে ৩৪০ কোটি ডলার। খবর রয়টার্সের।

এই লেনদেনের মধ্যে রয়েছে হাঙ্গেরি, বুলগেরিয়া, মন্টেনিগ্রো ও সার্বিয়ায় টেলিনরের মোবাইল ফোন সেবাও।   

রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্যবসা বিক্রির অর্থ দিয়ে টেলিনর তার শেয়ারহোল্ডারদের জন্য একটি বিশেষ লভ্যাংশ দেবে। যা বাবদ ব্যয় হবে ৬৬০ কোটি ক্রোনা বা সাড়ে ৮৫ কোটি ডলার। বাকি অর্থ ব্যয় হবে ঋণ পরিশোধ, শেয়ার ক্রয় ও নতুন ব্যবসা অধিগ্রহণে।  

--------------------------------------------------------
আরও পড়ুন: আমাদের কর্মসংস্থান ‍সৃষ্টিতে নজর দিতে হবে: অর্থমন্ত্রী
-------------------------------------------------------- 

টেলিনরের প্রধান নির্বাহী সিগভে ব্রেক্কে বুধবার এক বিবৃতিতে বলেছেন, টেলিনর এখন স্ক্যান্ডিনেভিয়া ও এশিয়ার দেশগুলোতে লাভজনক পর্যায়ে রয়েছে। ওই এলাকাগুলোতে তারা আরও বেশি মনোযোগ দিতে চান। 

পিপিএফ আশা করছে, আগামী জুনের মধ্যে টেলিনরের সঙ্গে অধিগ্রহণ চুক্তির প্রক্রিয়া শেষ হবে। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তারা নতুন কেনা সেবায় টেলিনরের ব্র্যান্ড ব্যবহার করে যেতে পারবে।

উল্লেখ্য, বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনের ৫৫ দশমিক ৮ শতাংশ শেয়ারের মালিক টেলিনর। গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা বর্তমানে সাড়ে ছয় কোটির বেশি; যা দেশের মোট মোবাইল ফোন সেবাগ্রহীতার প্রায় অর্ধেক।

বাংলাদেশসহ বিশ্বের ১২টি দেশে মোবাইলফোন সেবা কার্যক্রম রয়েছে নরওয়ে ভিত্তিক কোম্পানিটির।

আরও পড়ুন:

এসআর/সি