• ঢাকা বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

আমাদের কর্মসংস্থান ‍সৃষ্টিতে নজর দিতে হবে: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ মার্চ ২০১৮, ২২:২৬
আমাদেরকে এখন অনেক বেশি কর্মসংস্থান ‍সৃষ্টির দিকে নজর দিতে হবে। বেসরকারি খাতগুলো এবিষয়ে নিশ্চয়ই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশীয় অনেক সম্পদ এখনও পড়ে আছে, এগুলো কাজে লাগাতে আরও বিনিয়োগ নিয়ে আসতে হবে।

রাজধানীর হোটেল র‌্যাডিসনে আজ শুক্রবার ‘অগ্রযাত্রার সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন। পাশাপাশি সামাজিক উন্নয়নের সূচকগুলো যাতে দিন দিন ভালো হয়, সেদিকেও নজর দিতে হবে।

ঢাকায় বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগীদের প্রতিনিধি, দেশীয় ব্যবসায়ী, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তারা কর্মশালায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে আসার এই ঘটনা অর্থনীতিতে অনেক সম্ভাবনা জাগাবে। তবে বিদ্যামান সমস্যাগুলো দূর করতে সেগুলো নিয়ে বেশি বেশি আলোচনা ও বিচার বিশ্লেষণ করতে হবে। সারা বিশ্বে এখন বাংলাদেশের ব্রান্ডিং কারার পাশাপাশি বন্দর অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থা জোরদার করতে হবে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হওয়ার যে রাস্তা তৈরি করেছে তাতে সরকারি, বেসরকারি খাতও সিভিল সোসাইটির মুখ্য ভূমিকা রয়েছে। সামনে আগানোর ক্ষেত্রে আমাদের অনেক চ্যালেঞ্জও রয়েছে। তবে এগুলো প্রত্যেকটিকে সম্ভাবনায় রূপ দিতে হবে।

এছাড়া ইআরডি সেক্রেটারি শফিকুল আজম, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, পররাষ্ট্র সচিব শহিদুল হক, পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ও এমসিসিআই সভাপতি নিহাদ কবিরসহ বেশ কয়েকজন আলোচনায় অংশ নেন।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়