• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

লন্ডন ছেড়ে দিচ্ছে ইউনিলিভার!

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ মার্চ ২০১৮, ১৪:০৪ | আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১৪:৪২
খাদ্য ও ভোক্তাপণ্য জায়ান্ট ইউনিলিভার লন্ডন থেকে তাদের প্রধান কার্যালয় সরিয়ে নিচ্ছে। কোম্পানিটি বলছে, তারা নেদারল্যান্ডসে তাদের একক ভিত্তি গড়তে এবং আরও সক্রিয় হতে এই উদ্যোগ নিচ্ছে।

যুক্তরাজ্য সরকার যখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যেতে তল্পিতল্পা গোছাচ্ছে, ঠিক তখনই বিশ্বের বৃহত্তম বহুজাতিক কোম্পানিটি এই উদ্যোগ নিচ্ছে।

এ সিদ্ধান্তটি ব্রিটিশ সরকারের জন্য নেতিবাচক হতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। 

ইউনিলিভার জানিয়েছে, ব্যবসাকে তারা তিন ক্যাটাগরিতে সমন্বয় করবে। ক্যাটাগরিগুলো হলো বিউটি অ্যান্ড পারসোনাল কেয়ার, হোম কেয়ার এবং ফুডস অ্যান্ড রিফ্রেশমেন্ট।

প্রতিষ্ঠার সময় থেকে কোম্পানিটির নাম ইউনিলিভার ছিল না। ১৯৩০ সালে নেদারল্যান্ডসের কোম্পানি 'মার্জারিন ইউনি' এবং ব্রিটিশ কোম্পানি 'লিভার ব্রাদার্স' মিলে যৌথভাবে মিলে তৈরি করে ইউনিলিভার।

শঙ্কা নেই চাকরিজীবীদের

প্রধান কার্যালয় সরানো হলেও এতে কোনো কর্মীর চাকরি হারানোর শঙ্কা নেই। কোম্পানিটি বলছে, যুক্তরাজ্যে ইউনিলিভারের ৭ হাজার ৩০০ কর্মী আছে। অন্যদিকে নেদারল্যান্ডসে আছে ৩ হাজার ১০০ কর্মী।  এই সিদ্ধান্তের ফলে কোনো কর্মীর চাকরি খোয়া যাবে না বলেও আশ্বস্থ করেছে প্রতিষ্ঠানটি।

তবে লন্ডন, আমস্টারডাম ও নিউইয়র্কের স্টক মার্কেটে কোম্পানিটি তালিকাভুক্ত থাকবে।

উল্লেখ্য, রটারডামভিত্তিক ইউনিলিভারের অধীনে বিশ্বব্যাপী ১ লাখ ৬৯ হাজার মানুষ কাজ করছে। বহুজাতিক এ প্রতিষ্ঠানটির ৪০০টিরও বেশি ব্র্যান্ড বাজারে আছে।  এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো— ডাভ বিউটি প্রডাক্টস, নর সুপ, লিপটন চা, ম্যাগনাম আইসক্রিম ও মারমাইট।

বিশ্বজুড়ে জনপ্রিয় এ সংস্থাটি শুধু গেলো বছরেই নিজেদের ঘরে মুনাফা তুলে ৬৫০ কোটি ইউরো (৮০৫ কোটি ডলার)।

আরও পড়ুন:

এসআর/কেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়