• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

এসিআইয়ের নতুন কীটনাশকে সুফল পাচ্ছেন বোরো চাষীরা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ মার্চ ২০১৮, ১২:১৬ | আপডেট : ১৫ মার্চ ২০১৮, ১২:২৮
পর পর দুটি বন্যায় দেশে ধানের আবাদ ক্ষতিগ্রস্ত হওয়ার পর এবারের বোরো মৌসুমে কৃষক আটঘাট বেঁধে মাঠে নেমেছেন। চলতি বোরো মৌসুমে দিনাজপুর, বগুড়া, রাজশাহী, সিরাজগঞ্জ, মাদারীপুরসহ দেশের বিস্তৃত এলাকায় বোরোর আবাদ শুরু হয়ে গেছে।

তবে মানসম্মত বীজের অপ্রতুলতা, কীট ও রোগবালাইয়ের প্রকোপের পাশাপাশি মাঠের অবাঞ্ছিত আগাছার মতো সমস্যাগুলো যেন কৃষকের পিছু ছাড়ছেই না। বিভিন্ন ধরনের আগাছা ধান গাছের সাথে অনু খাদ্য ও পুষ্টির জন্য প্রতিযোগিতা করায় ধান গাছের বৃদ্ধি ব্যাহত হয়।

কৃষকদের দেয়া তথ্য মতে, প্রচলিত পদ্ধতিতে ৪০ শতাংশ জমির আগাছা দমনে সাড়ে তিন হাজার টাকা কৃষি মজুরি ব্যয় হয়; যেখানে সাধারণ কোনো আগাছানাশক দিয়ে ১৫০ শতাংশ কমে ২২০ টাকায় করা যায়। তবে দেশের অন্যতম প্রধান শস্য সুরক্ষা প্রতিষ্ঠান এসিআই ক্রপ কেয়ার সদ্য বাজারজাতকৃত আগাছানাশক “জাম্প” ব্যবহার করলে এই ব্যয়কে প্রচলিত ব্যবস্থার তুলনায় ১৫০ শতাংশ ও অন্যান্য আগাছানাশকের তুলনায় ৩৫ শতাংশ কমিয়ে; মাত্র ৬২ টাকায় করা সম্ভব।

২০ শতাংশ মেটসালফিউরন মিথাইল সম্পন্ন এই আলোচিত আগাছানাশক রাজশাহী, সিরাজগঞ্জ, মাদারীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে। তবে মৌসুমের প্রথম দিকে সঠিক প্রয়োগমাত্রা ও সময় মেনে প্রয়োগ না করায় কিছু এলাকায় নেতিবাচক ফলাফল দেখা গেলেও কোম্পানিটি সরকারের কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে নিয়ে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করায় কৃষক পর্যায়ে এ বিষয়ক বিভ্রান্তি দূর হয়।

তবে বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তের বোরো চাষীরা “জাম্প” ব্যবহার করে আগাছা দমনে আশাতীত সুফল পাচ্ছেন বলে কৃষি বিভাগের এক সূত্র থেকে জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়