• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সিঙ্গাপুরের পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে সামিট পাওয়ার

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৯ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪৬
সিঙ্গাপুরের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পরিকল্পনা করছে বিদ্যুৎ ও  জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল।

রয়টার্স বলছে, কোম্পানিটি এশিয়াজুড়ে বিনিয়োগ করতে অর্থ উত্তোলন করতে চায়।

সিঙ্গাপুরে এক সাক্ষাৎকারে সামিট গ্রুপের চেয়ারম্যান মো. আজিজ খান বার্তা সংস্থাটিকে বলেন, বাংলাদেশের পুঁজিবাজার ছোট। আমাদের চাহিদা সে তুলনায় অনেক বেশি। সিঙ্গাপুর বৈশ্বিক আর্থিক বাজারে পরিণত হয়েছে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারকে তালিকাভুক্তির যোগ্য হিসেবে বিবেচনা করেছে।

তিনি আরও বলেন, আগামী এপ্রিলের মধ্যে শেয়ার ছাড়া হবে। তবে বিষয়টির ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এক্সচেঞ্জটি।

সামিট পাওয়ার সিঙ্গাপুরে তালিকাভুক্ত হলে এটি হবে সিঙ্গাপুরে বাংলাদেশের প্রথম কোম্পানি।

বাংলাদেশ যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হয় তার ১৩ শতাংশ করে সামিট পাওয়ার। কোম্পানিটি ১৫টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। এছাড়া তরল প্রাকৃতিক গ্যাস (এনএনজি) টার্মিনাল নির্মাণ করছে। যেখান থেকে আগামী অক্টোবর নাগাদ দৈনিক ৫০ কোটি ঘনফুট আরএলএনজি জাতীয় গ্রিডে সরবরাহ করার পরিকল্পনা রয়েছে।

এছাড়া কোম্পানিটি বাংলাদেশের বাইরেও বিনিয়োগের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান মোঃ আজিজ খান।

তিনি জানান, সামিট পাওয়ার শ্রীলঙ্কায় ৩৩০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য নিলামে অংশ নিয়েছে। এছাড়া ভিয়েতনাম ও ইন্দোনেশিয়াতেও সামিটের বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

তবে সিঙ্গাপুরের বাজার থেকে কত টাকা উত্তোলন করা হবে, সে ব্যাপারে এই মুহূর্তে কোনো মন্তব্য করেননি তিনি।

আরও পড়ুন:

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়