• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন ভিসা নিয়ে চাপে ভারত

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২৯

বিদেশি কোম্পানি ও ব্যক্তি পর্যায়ে কাজের জন্য এইচ-১বি ভিসা নীতির ব্যাপারে আরও কঠোর হচ্ছে মার্কিন প্রশাসন। তবে নতুন নীতিতে এই ধরনের ভিসা পাওয়া কঠিন হবে বলে জানিয়েছে ভারত।

আর এতে সবচেয়ে বেশি রক্তচাপ বাড়ছে দেশটির প্রযুক্তি খাতের কোম্পানিগুলোর। কারণ, টিসিএস, ইনফোসিস, উইপ্রোর মতো তথ্যপ্রযুক্তি কোম্পানি কর্মীদের জন্য এই ভিসা ব্যবহার করে সবচেয়ে বেশি।

শুক্রবার ওয়াশিংটন থেকে এক বিবৃতিতে জানানো হয়, নতুন নীতিতে এইচ-১বি ভিসায় কর্মী নিয়োগের জন্য বাড়তি ঘাম ঝরাতে হবে কোম্পানিগুলোকে। তাদের প্রমাণ করতে হবে, ওই কাজে ওই কর্মীর বিশেষ দক্ষতা একান্ত জরুরি বলেই সেখানে নিয়োগ করা হচ্ছে।

ট্রাম্প প্রশাসন মনে করে, ওই ভিসায় ভিন্‌দেশি কর্মী নিয়োগের জেরে কাজের সুযোগ থেকে বঞ্চিত হন অনেক মার্কিন। অনেক সময় ওই ভিসায় নিযুক্ত কর্মীদের সঙ্গে নিয়োগকারী কোম্পানির বেতন দেয়ার সম্পর্কও থাকে না। এ সব আটকাতেই ভিসা নিয়ে বাড়তি কড়াকড়ি।

ভারতে তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোর সংগঠন ন্যাসকম বলছে, নতুন ভিসা নীতি খতিয়ে দেখছে তারা। তবে প্রাথমিকভাবে মনে হয়েছে, এতে জটিলতা বাড়বে। সামলাতে হবে কাগজপত্র চালাচালির হ্যাপাও।

এইচ-১বি ভিসা হলো কাজের সূত্রে যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে থাকার ছাড়পত্র। যে কাজে বিশেষ দক্ষতা লাগে (ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি, হিসাব রক্ষণ ইত্যাদি), তাতে আমেরিকার বা সেখানে অফিস থাকা কোনো কোম্পানি যুক্তরাষ্ট্রে বিদেশিকে নিয়োগ করতে চাইলে এই ভিসা জরুরি।

নির্ভরশীল হিসেবে নেয়া যায় পরিবারের সদস্যদের। ৫ বছর কাটালে পাকাপাকিভাবে থাকার আবেদনও করা সম্ভব।

আরও পড়ুন:

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
X
Fresh