• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফোরজির সিমে টাকা না নিলে খুব ক্ষতি হবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৮

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজির সিমের জন্য টাকা না নিলে জাতীয় রাজস্ব বোর্ডের খুব ক্ষতি হবে না বলে মনে করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বেসিস সফটএক্সপো উদ্বোধনের সময় তিনি এ মন্তব্য করেন।

এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বেসিস কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) চারদিনের এই এক্সপোর আয়োজন করেছে। তথ্যপ্রযুক্তির বৃহত্তম প্রদর্শনী সফটএক্সপোতে এবার প্রায় দুইশো দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য পণ্য ও সেবা প্রদর্শনের সুযোগ থাকছে।

মন্ত্রী বলেন, এক ধরনের বিভ্রান্তি আছে, আপনারা জানেন, আমরা এরইমধ্যে থ্রিজি থেকে ফোরজি সেবায় উত্তীর্ণ হয়েছি। এই ফোরজি উত্তীর্ণ করার ক্ষেত্রে সরকার কোনো চার্জ বা কর আরোপ করেনি। টুজি, থ্রিজি বা ফোরজি হোক, যে হারে টেলিকম প্রতিষ্ঠানগুলোর চার্জ ধার্য করার কথা, সে হারে চার্জ নেবে।

কিন্তু আমরা লক্ষ্য করেছি, এরইমধ্যে কোনো কোনো টেলিকম প্রতিষ্ঠান সিম বদলে নিতে ১০০ থেকে ১১০ টাকা চার্জ করেছে। আমরা তাদের জিজ্ঞেস করেছি, সরকার তো থ্রিজি থেকে ফোরজি উন্নীত হওয়ার জন্য কোনো চার্জ নিচ্ছে না, তাহলে কেন এটা হচ্ছে?

মোস্তাফা জব্বার বলেন, মোবাইল অপারেটরগুলো জবাবে বলেছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এখনো সিম রিপ্লেসমেন্টের জন্য কর ধার্য করে থাকে।

অর্থমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, সিমের জন্য জনগণ একবার কর দেয়। সিম হারিয়ে গেলে বা বদল করতে হলে যে করটা নেয়া হয় সেটা না নিলে খুব বেশি ক্ষতি হবে না। জনগণ এতে উপকৃত হবে। আমি আপনার কাছে অনুরোধ করছি, অন্ততপক্ষে থ্রিজি থেকে ফোরজিতে যাওয়ার জন্য যে করটা নেয়া হয়, সেটা যেন মওকুফ করা হয়।

মোস্তাফা জব্বার এসময় ইন্টারনেটে যে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা আছে, তা প্রত্যাহার করারও আহ্বান জানান।

তিনি বলেন ,অর্থমন্ত্রী, আপনি ঘোষণা দিয়েছেন আগামী ডিসেম্বরের মধ্যেই অবসর নেবেন। সে হিসেবে আগামী ২০১৮-১৯ বাজেটই আপনার শেষ বাজেট। আপনার কাছে আমাদের প্রত্যাশা থাকবে- ইন্টারনেটের ওপর থেকে আরোপ করা ১৫ শতাংশ ভ্যাট আপনি প্রত্যাহার করে নেবেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে যা আপনি দিয়েছেন, তার ঋণ আমরা শোধ করতে পারবো না। এই ১৫ শতাংশ ভ্যাট তুলে নিলে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা সারাজীবন আপনার কাছে ঋণী হয়ে থাকবে।

আরও পড়ুন:

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে স্ট্যাটাস দিয়ে ডিপজলকে ভোট দেওয়ার ঘোষণা দিলেন আন্না
ইন্টারনেট গ্রাহক কমেছে ৩৫ লাখ
‘৮৫ হাজার টাকার ব্যান্ডউইথ ৬০ টাকায় নামিয়ে এনেছি’
ঈদে তিন অভিনেতাকে নিয়ে হল মাতাবেন বুবলী
X
Fresh