• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আকাশপথে কার্গো নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাজ্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৮

বাংলাদেশ থেকে আকাশপথে সরাসরি কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য। দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর এই পথ খুলে দেয়া হলো।

আজ রোববার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেইক।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য মোস্তাফিজুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

নিরাপত্তার কারণ দেখিয়ে ২০১৬ সালের মার্চ থেকে বাংলাদেশের সঙ্গে আকাশপথে সরাসরি কার্গো পরিবহন স্থগিত করে যুক্তরাজ্য। সে সময় হজরত শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজের অপ্রতুল নিরাপত্তা ব্যবস্থা ও বহিরাগতদের অবাধ প্রবেশের সুযোগকে কারণ হিসেবে দেখানো হয়।

এ নিষেধাজ্ঞার প্রভাব পড়ে বিমানের মুনাফায়। কারণ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অন্যতম আয়ের উৎস কার্গো পরিবহন।

বিমান বাংলাদেশ সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে বিমান মুনাফা অর্জন করলেও গত অর্থবছর থেকে কমেছে সংস্থাটির নিট মুনাফা। ১৯ ডিসেম্বর বিমানের দশম বার্ষিক সাধারণ সভায় ২০১৬-১৭ অর্থবছরের আর্থিক বিবরণী অনুমোদিত হয়।

সেখানে উল্লেখ করা হয়, কার্গো পরিবহনে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে বিমানের মুনাফায় প্রভাব পড়েছে। কার্গো পরিবহন খাতে ২০১৬-১৭ অর্থবছরে বিমান ৩৩ হাজার ৫৪২ টন মালামাল পরিবহন করেছে, যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৪০ হাজার ৯৩১ টন।

তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও বাংলাদেশকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহণের ক্ষেত্রে কিছু শর্ত মেনে চলতে হবে।

জানা গেছে, এসব শর্তের মধ্য রয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে দীর্ঘমেয়াদে দুজন পরামর্শক নিয়োগ দিতে হবে, এভিয়েশন সিকিউরিটিতে ইউকে মডেল অনুসরণ করতে হবে এবং যুক্তরাজ্য ও বাংলাদেশ যৌথভাবে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পুনর্মূল্যায়ন করবে।

এসআর/জেএইচ

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএ তায়েবের জন্য যেভাবে ভোট চাইছেন মেয়ে টুনটুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
ভোট দিতে পারছেন না একঝাঁক তারকা
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু
X
Fresh