• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

প্রমাণ থাকলে দেখাক : বিএসইসি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৬ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২০
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত মালিকানার অংশীদার বাছাইয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) বক্তব্য নিয়ে প্রতিবাদ জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা- বিএসইসি।

শনিবার রাতে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, টিআইবি যেসব তথ্যের ভিত্তিতে উদ্বেগ প্রকাশ করেছে, তা কোনোভাবে আশা করে না তারা। টিআইবি যা বলেছে তার প্রমাণ থাকলে জনসমক্ষে প্রকাশ করুক।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জানিয়েছে, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী নিয়োগ সংক্রান্ত কোনো প্রস্তাব বিএসইসি এখনও পায়নি। যার ফলে প্রস্তাবগুলো কেমন, তার শর্ত কি এবং দরপত্র মূল্যায়নের ক্ষেত্রে বিবেচ্য বিষয় কি, তা না জেনে বিএসইসি’র পক্ষে প্রস্তাবগুলোর সুবিধা-অসুবিধা বিশ্লেষণ করা এখনও সম্ভব হয়নি।
--------------------------------------------------------
আরও পড়ুন: শ্রম ভিসা সহজ করছে আমিরাত
--------------------------------------------------------

তবে বিভিন্ন পত্র-পত্রিকায় এবং ডিএসইর সঙ্গে অনানুষ্ঠানিক যোগাযোগের মাধ্যমে বিএসইসি জানতে পেরেছে কৌশলগত বিনিয়োগকারী নির্বাচনে দু’টি কনসোর্টিয়াম আগ্রহ প্রকাশ করেছে।

বিষয়টি নিয়ে যখন নানা সংবাদ প্রকাশিত হয়েছে, তার মধ্যে গত ১৬ ফেব্রুয়ারি টিআইবি জানায়, বিএসইসি দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগসাজসে বা প্রভাবান্বিত হয়ে অনৈতিক চাপ প্রয়োগ করেছে।

বিএসইসি বলছে, তারা যখন ডিএসই থেকে সব তথ্যসহ সুনির্দিষ্ট প্রস্তাব পাবে, তখনই বিএসইসি’র পক্ষে কোনো সিদ্ধান্ত গ্রহণ সম্ভব হবে।

কোনো সিদ্ধান্ত গ্রহণের আগেই টিআইবি যেভাবে তার সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসইসি’র বিরুদ্ধে অবৈধ হস্তক্ষেপ ও অবৈধ চাপ প্রয়োগের অভিযোগ এনেছে তাতে বিএসইসি অত্যন্ত মর্মাহত। বিএসইসির সঙ্গে কোনো প্রকার যোগাযোগ ছাড়া টিআইবির মতো প্রতিষ্ঠান যে ভিত্তিহীন মন্তব্য করেছে তা অত্যন্ত আপত্তিকর।

আরও পড়ুন:

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়