• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ডিএসইর মালিকানা বিক্রি

রক্ষক হয়ে ভক্ষক হতে পারে না

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:১৮ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৩১
শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিরিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রক্ষক হয়ে ভক্ষকের ভুমিকা পালন করতে পারে না বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটি বলছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর কৌশলগত মালিকানার বিদেশি অংশীদার বাছাই প্রক্রিয়ায় অবৈধ হস্তক্ষেপ করা হচ্ছে।

এক বিবৃতিতে টিআইবি আরটিভি অনলাইনকে জানিয়েছে, সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর কৌশলগত মালিকানার বিদেশি অংশীদার বাছাই প্রক্রিয়ায় ভারতীয় দরদাতা প্রতিষ্ঠান অবৈধ প্রভাব ফেলছে। তার প্রেক্ষিতে বিএসইসি ডিএসইর ওপর অনৈতিক হস্তক্ষেপ ও চাপ সৃষ্টি করার প্রচেষ্টা চালাচ্ছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ভারতে নির্বাচন, আখাউড়া দিয়ে বন্ধ আমদানি-রপ্তানি
--------------------------------------------------------

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ডিএসইর উন্নয়নে আধুনিক যন্ত্রপাতি, কারিগরী দক্ষতা ও উৎর্ষতা অর্জনে অভিজ্ঞ ও দক্ষ কৌশলগত বিদেশি অংশীদার বাছাই প্রক্রিয়ায় বিএসইসির অনৈতিক প্রভাব সৃষ্টির প্রচেষ্টা দুঃখজনক ও অনাকাঙ্খিত।

তিনি বলেন, রক্ষক হয়ে বিএসইসি ভক্ষকের ভুমিকা পালন করতে পারে না। তাও দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগসাজসে বা প্রভাবান্বিত হয়ে।
 
এই বিশেষজ্ঞ বলেন, দর প্রস্তাবে পিছিয়ে থাকা প্রতিষ্ঠানের পক্ষে বিএসইসির এ ধরনের তদবির ও চাপ প্রয়োগ নজিরবিহীন ও আইনবিরুদ্ধ। এটি বাছাই প্রক্রিয়াকে কলুষিত করে অযোগ্য প্রতিষ্ঠান নির্বাচনে ইন্ধন যোগাচ্ছে। 

আরও পড়ুন: 

এসআর/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়