• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চট্টগ্রাম বন্দর টার্মিনাল চালানোর প্রস্তাব আমিরাতি কোম্পানির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৭

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল ও বে-টার্মিনাল পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের বন্দর টার্মিনাল পরিচালনাকারী সংস্থা ডিপি ওয়ার্ল্ড। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি আবুধাবীতে অনুষ্ঠিত বাংলাদেশ-আমিরাতের চতুর্থ জয়েন্ট কমিশন বৈঠকে সংস্থাটি এ আগ্রহ প্রকাশ করে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা একথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ ৪০টি দেশে ৭৪টি মেরিন ও ইনল্যান্ড টার্মিনাল পরিচালনাকারী এই সংস্থাটির প্রস্তাব পর্যালোচনা করবে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. আনোয়ার গারগেশ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

বৈঠকে বাংলাদেশে নাবায়নযোগ্য জ্বালানির উন্নয়নে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য হয়। এক্ষেত্রে আমিরাতের মাসদার কোম্পানি কূটনৈতিক চ্যানেলে বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবে।

সম্ভাব্য প্রতিবেদনসহ বাংলাদেশের কিছু অগ্রাধিকারমূলক প্রকল্পের জন্য আবুধানী ফান্ড ফর ডেভেলপমেন্টের (এডিএফডি) কাছে সহায়তা চেয়ে প্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এডিএফডি এই প্রস্তাব পর্যালোচনার আগ্রহ প্রকাশ করেছে।

বৈঠকে কৃষি খাতে কারিগরি সহায়তা বিনিময়ে মতৈক্য হয়। এ লক্ষ্যে বাংলাদেশ আমিরাতের বিবেচনার জন্য একটি খসড়া সমঝোতা স্মারক দেবে।

বৈঠকে দুই দেশ আগামী এপ্রিলের মধ্যে বিমান সেবা ব্যবস্থাপনার আওতায় উভয় দেশের বেসামরিক কর্তৃপক্ষের মধ্যে প্রাপ্ত সুযোগ সুবিধা সম্প্রসারণ সম্পর্কিত চুক্তিতে পৌঁছেছে।

এছাড়া বাংলাদেশ প্রোগ্রাম বিনিময় ও মিডিয়ার সহযোগিতার ওপর একটি খসড়া আমিরাতকে দিয়েছে।

আরও পড়ুন:

এসআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রাম টেস্টের আগে লঙ্কান শিবিরে দুঃসংবাদ
পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
সর্বনিম্ন ১০০ টাকায় দেখা যাবে চট্টগ্রাম টেস্ট
বিমানবন্দরে ডলার কারসাজি : ১৯ ব্যাংকারসহ ২১ জনের নামে মামলা
X
Fresh