• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ক্যাটালিস্টের কাজ শেষ হচ্ছে ৩১ মার্চ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০১

এগ্রি বিজনেস ফর ট্রেড কম্পিটিটিভনেস প্রকল্প ক্যাটালিস্ট এর কার্যক্রম আগামী ৩১ মার্চ শেষ হতে যাচ্ছে।

বুধবার রাজধানীর একটি হোটেলে প্রকল্পটির সংশ্লিষ্টরা প্রকল্পটির সফল বাস্তবায়ন উপলক্ষে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান এবং গোলটেবিল আলোচনার আয়োজন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশিষ বোস। এ ছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেনস্টাইন, যুক্তরাজ্য সরকারের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের দেশীয় প্রতিনিধি জেন এডমন্ডসন, সুইসকন্ট্যাক্ট এর আঞ্চলিক পরিচালক মনিষ পান্ডে এবং বিভিন্ন দাতা সংস্থা, সরকারি ও বেসরকারি সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক এনজিও এবং মিডিয়ার প্রতিনিধিরা।

২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে ক্যাটালিস্ট বাংলাদেশে ৩০টিরও বেশি কৃষি ও সেবা খাতে যেমন মাছ, শাক-সবজি, ভুট্টা, তথ্য যোগাযোগ সেবা ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা দানের মাধ্যমে ৪৭ লাখ ৫০ হাজার কৃষককে উপকৃত করেছে। যাদের মোট আয়ের পরিমাণ বেড়েছে ৭২৯ মিলিয়ন মার্কিন ডলার।

ক্যাটালিস্ট প্রকল্পটির বর্তমান পর্যায়ের উন্নয়ন সহযোগী যথাক্রমে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি), যুক্তরাজ্য সরকার (ডিএফআইডি) এবং ড্যানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ড্যানিডা)।

ক্যাটালিস্ট এর ৩টি পর্যায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি আন্তর্জাতিক এনজিও সুইসকনট্যাক্ট এর মাধ্যমে বাস্তবায়িত হয়েছে। যার লক্ষ্য ছিল সমন্বিত বাজার ব্যবস্থার উন্নয়ন পদ্ধতির মাধ্যমে গ্রামীণ এলাকার দরিদ্র পুরুষ ও নারীর আয় বৃদ্ধি করা।

আরও পড়ুন:

এসআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের পরেই কঠোর অবস্থানে যাবে সরকার : শাজাহান খান
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে কমিটির কার্যক্রম শুরু
বান্দরবানের তিন উপজেলায় সব ব্যাংকের কার্যক্রম বন্ধ
প্রসূতির মৃত্যু : শ্রীপুরে হাসপাতালের কার্যক্রম বন্ধ
X
Fresh