• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

সবচেয়ে দামি হীরার নামে রোলস-রয়েসের প্রথম এসইউভি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৪৮ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৬
বিশ্বখ্যাত জার্মানি বিএমডব্লিউ’র রোলস-রয়েস অবশেষে তাদের সবশেষ গাড়ির নামকরণ করেছে। তাদের নতুন গাড়ির নামকরণ হয়েছে বিশ্বের সবচেয়ে দামি হীরার নামে। আর সেটি হচ্ছে কুলিনান। কুলিনান গাড়িটির বিশেষত্ব হচ্ছে এটি যেখানে রাস্তা সেখানে ছাড়া ফুটপাত দিয়েও দুর্দান্ত গতিতে চলতে সক্ষম।

এটি একটি এসইউভি গাড়ি হলেও রোলস-রচেস কিন্তু একটি এসইউভি বলতে নারাজ। তাদের কথা এটিকে উচ্চ পার্শ্বযুক্ত গাড়ি হিসেবেই ডাকা হোক। 

খনি থেকে পাওয়া সবচেয়ে বড় নিখুঁত হীরাটির নামই হচ্ছে কুলিনান। ১৯০৫ সালে এটি দক্ষিণ আফ্রিকার একটি খনিতে পাওয়া যায়। দেড় পাউন্ডের ওই হীরাটির মালিক বর্তমানে ব্রিটিশ রানি এলিজাবেথ।

তবে রোলস-রয়েস এসইউভি গাড়িটির জন্য কুলিনান নামটি একেবারে নতুন কিছু নয়। কারণ তিন বছর আগে যখন ওই গাড়িটির কাজ শুরু হয় তখন সেটিকে ‘প্রোজেক্ট কুলিনান’ হিসেবে ডাকা হচ্ছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন: নতুন এলএক্স ফিফটি স্মার্টফোন আনলো লিনেক্স
--------------------------------------------------------

রোলস-রয়েসের প্রধান নির্বাহী কর্মকর্তা টোরস্টেন মুয়েলার-ওটভস বলেছেন, আমাদের নতুন পণ্যের জন্য এটাই সবচেয়ে যোগ্য নাম। কারণ এটা সত্যিকারের বিলাসিতার প্রকাশ ঘটাবে।

তিনি বলেছেন, আমাদের গাড়িটি আমরা বিশ্বের বিভিন্ন জায়গায় চালিয়েছি। এর মধ্যে আফ্রিকার মরুভূমি, উত্তর আমেরিকার গিরিময় এলাকা ও মেরু অঞ্চলে বরফের ওপর গাড়িটি চালানো হয়েছে।

আসলে কুলিনানের সংযোজন গাড়ির বাজারে একেবারে নতুন কিছু নয়। বাজারে এ ধরনের বিলাসবহুল এসইউভি ইতোমধ্যে আছে অথবা এমন গাড়ি বানানো হচ্ছে। তেমনই একটি হচ্ছে বেন্টলির বেনতায়গা। আর ল্যাম্বোরঘিনি সম্প্রতি উরুস নামের ‘সুপার এসইউভি’বানানো শুরু করেছে।

অটোমোবাইল বাজারে এখন বিভিন্ন আকার-আকৃতির এসইউভি পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের বাজারে অন্যান্য গাড়ির তুলনায় এসইউভ’র বিক্রি এতোটাই বেশি তা অন্য মডেলের গাড়িকেও ছাড়িয়ে গেছে।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি জানাচ্ছে, রোলস-রয়েস ফ্যানটমের যে কারিগরি কুলিনানের ক্ষেত্রেও সেই ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আর ভবিষ্যতেও রোলস-রয়েসের গাড়িগুলোতে এ ধরনের কারিগরি ব্যবহার করা হবে।

এদিকে সাদাকালোর মিশেলে কুলিনান গাড়ির একটি ছবি প্রকাশ করেছে রোলস-রয়েস। তবে ছদ্মবেশ ছাড়াই প্রকৃত গাড়িটি এ বছরের কোনো একটা সময় জনসম্মুখে আনা হবে।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়