• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

গ্যালাক্সি নোট-৭ উৎপাদন বন্ধ, স্যামসাংয়ে ধস

মুজাহিদ আহসান
|  ১৪ অক্টোবর ২০১৬, ০৮:৫৭ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৬, ২২:৩৪
আগুন লাগার ঘটনায় বিশ্বব্যাপী ‘গ্যালাক্সি নোট সেভেন’ মোবাইল ফোনের উৎপাদন ও বিক্রি স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে স্যামসাং। ফোন সেটটিতে নতুন ত্রুটি সনাক্ত হলেও স্থায়ীভাবে উৎপাদন বন্ধ করে দেয়ায় তা জানাতে আর আগ্রহী নয় উৎপাদনকারী প্রতিষ্ঠানটি। তবে এমন ঘটনায় শেয়ার বাজারে দর হারিয়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।

চলতি বছরের ১৯ আগস্ট থেকে আন্তর্জাতিক বাজারে নোট সেভেন মডেলের গ্যালাক্সি ফোন বিক্রি শুরু। এরপর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সেন্ট পিটার্সবাগে এক দম্পতির গাড়িতে রাখা মোবাইল ফোন বিস্ফোরিত হয়ে প্রথম আগুন লাগার ঘটনা ঘটে। অবশ্য এ ধরনের ঘটনা একের পর এক ঘটতে থাকলে নড়েচড়ে বসে স্যামসাং কর্তৃপক্ষ। মোবাইল সেটে ক্রুটি থাকার কথা স্বীকার করে বাজার থেকে তা তুলে নেয়ার ঘোষণা দেয়। বন্ধ রাখা হয় বিক্রিও।

ব্যাটারি মোবাইল ফোনের অবিচ্ছেদ্য অংশ হলেও স্যামসাং স্মার্টফোনের বিশেষ সংস্করণ ‘গ্যালাক্সি নোট সেভেনে’র জন্য তা যেন ছিল অভিশাপ।

নোট সেভেনের ব্যাটারিতে আগুন ধরে যাওয়ায় বিভিন্ন দেশে পুড়েছে স্যামসাং মোবাইল ফোনের বাজারও। পুঁজিবাজারে দর হারিয়েছে বিশ্বব্যাপী মোবাইল ফোন বাজারের ২৩ শতাংশ দখলে রাখা শীর্ষস্থানীয় কোম্পানিটি। কমে গেছে বিক্রিও।

বিশ্বখ্যাত সাময়িকী ‘টাইম’ বলছে, ব্যাটারি দুর্ঘটনায় পড়ার পর স্যামসাংয়ের শেয়ার ৬ দশমিক ৩ শতাংশ পড়ে গেছে। যা ৫শ’ ২৯ বিলিয়ন ডলারের জায়ান্ট কোম্পানির ব্র্যান্ড ইমেজেও প্রভাব ফেলেছে।



এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়