• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

বুক বিল্ডিংয়ে টাকা তোলা সময় সাপেক্ষ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০০ | আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:২৫
শেয়ারবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে টাকা তোলা সময় সাপেক্ষ বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবি মির্জা আজিজুল ইসলাম। তবে আগে বুক বিল্ডিং পদ্ধতি ছাড়াই ভালো কোম্পানি ভালো প্রিমিয়ামে টাকা উত্তোলন করতে পেরেছে। ওই সময় সহজেই টাকা সংগ্রহ করা গেছে।

সোমবার রাজধানীর ফার্স হোটেলে ‘শিল্পায়নে আইপিও’র গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পৃথিবীর সবদেশেই শেয়ারবাজারে কিছু সমস্যা হয়। আমাদের দেশেও হয়। কিছুদিন আগেও শেয়ারবাজারে অস্থিরতা দেখা দিয়েছে। তবে সেটা আশঙ্কাজনক না। এখন শেয়ারবাজার সুষ্ঠুভাবে চলছে। এ অবস্থায় বিনিয়োগ করলে বড় ক্ষতি হবে না।

তিনি আরও বলেন, প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন একটি দেশের শিল্পায়ন বা সার্বিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। শেয়ারবাজার হচ্ছে অর্থ সংগ্রহের একটা মাধ্যম। অন্যটি হলো ব্যাংক ঋণ।

কোনো কোম্পানি তার বর্তমান অবস্থা সম্প্রসারণ বা নতুন কোনো উৎপাদনের জন্য শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে থাকে বলে জানান মির্জা আজিজুল ইসলাম।

তবে এক্ষেত্রে বড় অন্তরায় হচ্ছে বেসরকারি খাতে বিনিয়োগ স্থগিত হয়ে আছে। বেসরকারি খাতে বিনিয়োগ স্থগিতের কারণে গত ৮ বছরে দেশে জিডিপির আনুপাতিক হার মাত্র ১ শতাংশ বেড়েছে। এর পেছনে জমির সমস্যা, অবকাঠামোগত সমস্যা, গ্যাস ও বিদ্যুতে সমস্যা, সুশাসনের সমস্যা, দক্ষ জনশক্তির অভাবসহ বিভিন্ন সমস্যা রয়েছে। যদি এসব সমস্যা অনেকাংশে লাঘব না হয় এবং বেসরকারি খাতে বিনিয়োগ না বাড়ে তবে শেয়ারবাজার থেকে কাঙ্খিত ভূমিকা প্রত্যাশা করা যায় না।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ ও বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম (এফসিএমএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ ও আইডিএলসি ইনভেষ্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন: 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়