• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

খালেদার রায় শঙ্কা কাটিয়ে বড় উত্থানে পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২০ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০৯
ছবি: প্রতীকী
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতির রায় নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে শঙ্কা তৈরি হয়েছিল তা কেটে গেছে। বাজারে এখন গতি ফিরেছে।

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে দেখা যায়, দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ছিল উর্ধ্বমুখী। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ৪০৮ পয়েন্ট।

এর ফলে আগের সপ্তাহের বড় পতনের আতঙ্ক কেটেছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেনও বেড়েছে। এদিন ডিএসইতে ৪৫৫ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ১৫৪ কোটি ৮০ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩০০ কোটি ৬৪ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯৩টির, কমেছে ২৭টির। আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪১২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৫৫ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৩৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৬টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর।

সিএসইর  নতুন শেয়ারহোল্ডার পরিচালক মো. ছায়েদুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, গেলো সপ্তাহে পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। সম্প্রতি কয়েকটা বিষয় নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্ক ছিল।  

“তবে আমি এটাকে ঠিক আতঙ্ক বা শঙ্কা বলবো না। আমি মনে করি, সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আসলে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের দ্বিধা কাজ করছিল। তারা আসলে গতিবিধি বুঝতে পারছিলেন না। কিন্তু এখন সেই দ্বিধা কেটে গেছে। যার ফলটা এখন বাজারে পড়ছে।”

বাজার ইতিবাচক ধারায় এগিয়ে যাবে বলে মনে করেন এ বিশেষজ্ঞ।

ডিএসইর সাবেক সভাপতি এবং ডিএসইর পরিচালক রকিবুর রহমান এ ব্যাপারে বলেন, শনিবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় চীনের দুটি স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে গঠিত কনসোর্টিয়ামকেই অংশীদার হিসেবে গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের খবরে আজ বাজারে এই উল্লম্ফন।

আরও পড়ুন: 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়