• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হলমার্কের ঘটনা সোনালী ব্যাংকে যেন আর না হয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০০

ঝুঁকি এড়াতে ব্যাংকগুলোকে ঋণ বিতরণে আরো সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ শনিবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংকের বার্ষিক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

অর্থমন্ত্রী বলেন, খেলাপি ঋণ ঠেকাতে ব্যক্তি, প্রতিষ্ঠান বা প্রকল্পে ঋণ দেয়ার আগে ঋণ গ্রহীতার বিষয়ে ভালোভাবে খোঁজ নিতে হবে। যেন হলমার্ক গ্রুপের মতো কেউ টাকা লুপাট না করতে পারে।

এজন্য আরো বিশ্লেষণ করে ঋণ দেওয়ার পরামর্শ দেন তিনি।

অর্থমন্ত্রী আরো বলেন, লোকসান থেকে ঘুরে দাঁড়িয়ে ২০১৭ সালে সোনালী ব্যাংক ভালো পরিচালন মুনাফা করেছে। যা অন্যান্য ব্যাংকের জন্য দৃষ্টান্ত হতে পারে। তবে আগামীতে সতর্ক থাকতে হবে।

কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের বড় কাজ হলো গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতি (কেওয়াইসি) নেয়া । অর্থাৎ আপনারা গ্রাহকদের চেনেন। আর আপনারা যখন কোনো প্রকল্প গ্রহণ করেন, সেটার বিশ্লেষণ যতদূর সম্ভব ভালো করবেন। কোনো প্রকল্প যখন অনুপযোগী হবে, তখন সরকার তাতে ঋণ দিতে জোরাজুরি বন্ধ করবে।

উল্লেখ্য, সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে ২০১০-১২ সময়ের মধ্যে জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ হয় তিন হাজার ৫৪৭ কোটি টাকা। এর মধ্যে হলমার্ক গ্রুপই হাতিয়ে নেয় আড়াই হাজার কোটি টাকার বেশি। যা ব্যাংকের ইতিহাসে অনেক বড় কেলেঙ্কারি বলে ধরে নেয়া হয়।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাফনের ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার মরদেহ উত্তোলন
প্রিমিয়ার ব্যাংকের এমডি মোহাম্মদ আবু জাফর
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
রোববার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে 
X
Fresh