• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আতঙ্কে অস্থির পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৩৯

নতুন মুদ্রানীতি, ঋণ আমানতের অনুপাত (এডিআর) কমানো এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায় নিয়ে আতঙ্কের মধ্যে টানা দরপতনে দেশের পুঁজিবাজার। আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো টানা পতনে লেনদেন শেষ করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক কমেছে। এ নিয়ে গেলো তিন দিনে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৫৫ পয়েন্ট।

বাজার বিশ্লেষকেরা বলছেন, চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে পুঁজিবাজারে জন্য নেতিবাচক কিছু না থাকলেও বাজার পড়তে দেখা যাচ্ছে।

ডিএসইতে আজ প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৮ দশমিক ৩৩ পয়েন্ট। মোট লেনদেনের পরিমাণ ৩২৯ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ৮৮ পয়েন্ট। লেনদেনের পরিমাণ ছিল ৪৭২ কোটি ২৭ লাখ টাকা। সিএসইতেও আজ দেখা যায়, সার্বিক সূচক আরো ৬৭ পয়েন্ট কমেছে।

তবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর মহাসচিব খায়রুল বাশার জানান, সামনে দেশে কী যেন একটা হতে যাচ্ছে এমন একটি গুজব বিনিয়োগকারীদের আতঙ্কগ্রস্ত করে ফেলেছে।

তিনি বিনিয়োগকারীদের আশ্বাস দিয়ে বলেন, এটি সম্পূর্ণ ভুল এক ধারণা। ওই তারিখটা (৮ ফেব্রুয়ারি) চলে গেলেই আপনারা বুঝতে পারবেন। আসলে কিছুই হয়নি।

অবশ্য বিশিষ্ট অর্থনীতিবিদ আবু আহমেদ গতকাল আরটিভি অনলাইনকে বলেন, বাংলাদেশ ব্যাংক আমানত ও ঋণের অনুপাত সমন্বয়ের নির্দেশ দিয়েছে। ব্যাংকগুলোকে নির্দিষ্ট সময়ে এ নির্দেশনা মানতে হবে।

তিনি জানান, শেয়ারবাজারে এই মুদ্রানীতি ও এডিআর সমন্বয়ের সাময়িক প্রভাব পড়তে পারে। তবে তা দীর্ঘস্থায়ী হবে না।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
বাঁচানো গেল না সোনিয়াকে, বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের সবার মৃত্যু
X
Fresh